সাম্প্রতিক পোস্ট

চরাঞ্চলে তরুণদের খেজুর বীজ বপন

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার

বজ্রপাত ও জলবায়ু পরিবর্তনের প্রভাব দিন বেড়ে চলছে। তার ফলে চরে অঞ্চলের কৃষকের কৃষি কাজ ও জীবন জীবিকার উপর পড়ছে নেতিবাচক প্রভাব। কৃষি কাজে মারা যাচ্ছে কৃষকসহ অন্যান্য প্রাণ। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অন্যান্যদের মতো মানিকগঞ্জের তরুণরাও নানান উদ্যোগ নিয়েছেন। এরই ধারাবাহিকতায় এলাকার ৩টি যুব সংগঠনের সদস্যরা সম্প্রতি হরিরামপুর পাটগ্রামের চরে খেজুর বীজ বপনের উদ্যোগ নিয়েছে।

DSC02012
তরুণরা পাটগ্রাম বাজার খেয়া ঘাট থেকে নটাখোলা উচ্চ বিদ্যালয় পর্যন্ত ৩ কিলোমিটার রাস্তার দুই পাশে লাঠির মাথা দিয়ে গর্ত করে করে খেজুর বীজ বপন করে। তাদের এ উদ্যোগের সাথে নটাখোলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরাও যোগ দেয়। গাছ রোপণের সময় সকেল মোল্লা (৬৬) বলেন, “ঘিওর উপজেলার একদল যুবক এসে আমাদের এলাকার জীবন রক্ষা করতে এগিয়ে এসেছে এমন নজির আমি আগে দেখিনি।”

DSC02019
বাদল মিয়া (৬৫) জানান, তাদের জীবন চরের সাথে ভাঙা ও গড়ার মত মিশে আছে। এখানে কৃষি কাজ করে অনেক লাভ হয়। তাদের ফসল বিক্রি করতে ও আনা নেয়া করতে একটু কষ্ট হয়। কারণ চর এলাকায় কোন উপযোগী বাহন নেই। যদিও প্রায় প্রতি বাড়িতে ঘোড়ার গাড়ি আছে। মূলত ঘোড়ার গাড়িই চর এলাকার মানুষের একমাত্র বাহন বলে তিনি জানান। যুবকদের এ উদ্যোগকে তিনি স্বাগত জানান।

DSC02026
উল্লেখ্য, সম্প্রতি বারসিক’র সহযোগিতায় ৪০ জন যুবককে নিয়ে হরিরামপুর উপজেলার পাটগ্রাম চরের উদ্দেশ্য রওনা দেয়। তাদের উদ্দেশ্য ছিল চরের মানুষের জীবন, জীবিকা সম্পর্কে ধারণা নেয়া, তাদের সাথে সময় কাটানো, তাদের কৃষি সম্পর্কে জানা, এক সাথে ফুটবল খেলা, সাতাঁর কাটা, সকলকে নিয়ে বট ও খেজুর বীজ বপন করা। চর এলাকা পরিদর্শনের মাধ্যমে তারা সিদ্ধান্ত নেয় যে, এলাকায় খেজুরসহ অন্যান্য গাছ লাগানোর। এক্ষেত্রে বারসিক তাদের এ সিদ্ধান্তকে বাস্তবরূপে অনূদিত করার জন্য খেজুরসহ অন্যান্য গাছের চারা বিতরণ করে।

happy wheels 2

Comments