ভাষা সংগ্রামী ও বীরমুক্তিযোদ্ধারা দেশের সম্পদ

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

ভাষা সংগ্রামী মুক্তিযোদ্ধারা দেশের সম্পদ তাদেরকে সন্মান ও শ্রদ্ধা জানানো প্রজন্মের দায়িত্ব। এ দায়িত্ব থেকে গত ২৭ সেপ্টেম্বর স্মৃতি ফাউন্ডেশন, গণচেতনা পরিষদ ও বারসিক’র যৌথ উদ্যোগ তিন জন ভাষা সংগ্রামী, মুক্তিযুদ্ধের সাহসী যোদ্ধা ও শিক্ষক প্রমথ নাথ সরকার (মাষ্টার মশাই) ,মিরান উদ্দিন মাষ্টার, কফিলউদ্দিন মোল্লা (কফিল মাষ্টার) স্মরণ সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন স্মৃতি ফাউন্ডেশন মানিকগঞ্জ’র আহবায়ক ইকবাল হোসেন কচি। প্রধান আলোচক ছিলেন মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজের প্রতিষ্ঠাতা, মুক্তিযুদ্ধকালীন মানিকগঞ্জ বিএলএফ প্রধান, সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা মফিজুল ইসলাম খান কামাল। সভায় আরো আলোচনা করেন রাজনৈতিকব্যক্তিত্ব আজহারুল ইসলাম আরজু, সমাজসেবক এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, জেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মজিবর রহমান মাষ্টার, সাংবাদিক পারভেজ বাবুল, সমাজকর্মী সেতোয়ার হোসেন খান, আব্দুল মান্নান প্রমূখ।

স্মৃতি ফাউন্ডেশন মানিকগঞ্জ এর সদস্য সচিব বিমল রায় স্বাগত বক্তব্যে তিন গুণী ব্যক্তিত্বের কর্মময় জীবনের উপর আলোকপাত করেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ প্রগতি লেখক সংঘের জেলা কমিটির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম।

সভায় বক্তারা সংগ্রামী তিনভাষা সংগ্রামী তাদের ত্যাগের কারণে আজ বাংলা রাষ্ট্র ভাষা ও ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পাওয়া গেছে এবং তাদের সংস্পর্শে অনেক নিবেদিত মানুষ সৃষ্টি হয়েছে বলে মতামত দেন। এই সংগ্রামীদের ত্যাগের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে আগামী প্রজন্মকে দেশ জনসাধারণের প্রতি আরো নিবেদিত হওয়ার আহবান জানান।

happy wheels 2

Comments