সাতক্ষীরায় গাছে গাছে মাটির ভাড় বেঁধে পাখিদের ‘অভয়াশ্রম’ তৈরির উদ্যোগ

সাতক্ষীরা থেকে শেখ তানজির আহমেদ

গাছে গাছে মাটির ভাড় বেঁধে দিয়ে সাতক্ষীরা সদর উপজেলা পরিষদ চত্বরকে পাখির অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। গত রোববার উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং বারসিক’র শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সহায়তায় উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপজেলা পরিষদ চত্বরকে পাখির অভয়াশ্রম ঘোষণা করেন।
bird -1 copy
এ উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ আব্দুল সাদীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, উপজেলা কৃষি অফিসার আমজাদ হোসেন, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী শাহীন ইসলাম, শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের আহবায়ক আসাদুল ইসলামসহ উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা ও সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ।

প্রাণ বৈচিত্র্য রক্ষায় উপজেলা পরিষদ চত্বরের গাছে গাছে ১৫০টি মাটির ভাড় বেঁধে দেন শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সদস্যরা। এই প্রসঙ্গে উপজেলা পরিষদ চত্বরকে পাখির অভয়াশ্রম ঘোষণার মূল উদ্যোক্তা ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ আব্দুল সাদী বলেন,  নানা কারণে পাখির আবাসস্থল কমে যাচ্ছে। কিন্তু পাখিসহ প্রকৃতির প্রতিটি প্রাণই আমাদের জন্য অপরিহার্য।” তিনি জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় উপজেলা চত্বরকে পাখির অভয়াশ্রম হিসেবে গড়ে তোলার সামান্য উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির কাজও করা হবে।
bird -3
শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের আহবায়ক আসাদুল ইসলাম জানান, সদর উপজেলা পরিষদ চত্বরের বৃক্ষরাজিতে পর্যায়ক্রমে দুই হাজার ভাড় বেঁধে দেওয়া হবে। প্রাণবৈচিত্র্য রক্ষায় এই উদ্যোগ গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। একই সাথে উপজেলা প্রশাসনের মতো অন্যান্য প্রতিষ্ঠানগুলোকেও প্রাণ-প্রকৃতি ও পরিবেশ রক্ষায় উদ্যোগী হওয়ার আহবান জানান তিনি।

happy wheels 2