বিয়াস এর আয়োজনে জলবায়ু পরিবর্তন, বৈচিত্র্য ও আন্ত:নির্ভরশীলতা বিষয়ক কোর্স এর উদ্বোধন

বারসিক ইনস্টিটিউট অব এ্যাপলাইড স্টাডিজ (বিয়াস) এর আয়োজনে ও হেলসিংকি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সহযোগিতায় রাজশাহীতে “Climate Change, Diversity and Interdependence” শীর্ষক ১০ দিনব্যাপী সার্টিফিকেট কোর্স এর উদ্বোধন ১ ডিসেম্বর ২০১৬ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ পারভেজ রায়হান।

img_6116উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা বলেন, ‘বৈচিত্র্য, আন্ত:নির্ভরশীলতা এবং জলবায় পরিবর্তন বর্তমান সময়ে আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় । বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা সহজে অর্জন করতে পেরেছে সফলভাবে আবার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাও অর্জন করতে পারবে বলে আমরা আশা করি। আর এর জন্য দরকার স্থায়ীত্বশীল উন্নয়ন । স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য পরিবেশ এবং অঞ্চলের বৈশিষ্ট্যকে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। আর স্থায়ীত্বশীল উন্নয়নের মূল ভিত্তিই হলো বৈচিত্র্য সুরক্ষা এবং আন্ত:নির্ভশীলতা বাড়ানো। জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে এই বৈচিত্র্যতাই আমাদেরকে রক্ষা করবে’।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন হেরিটেজ: আর্কাইভস অব বাংলাদেশ হিস্ট্রি এর প্রতিষ্ঠাতা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মোঃ আনিসুজ্জামান, বিয়াস কোর্স সমন্বয়কারী বাহাউদ্দিন বাহার, বারসিকের ট্রেনিং অফিসার মোঃ জাহিদ আলী, আঞ্চলিক সমন্বয়কারী মোঃ শহিদুল ইসলাম, গবেষক ইসমত আরা জেরিনসহ রাজশাহী অঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ২০ জন শিক্ষার্থী।

img_6049অনুষ্ঠানে আয়োজকরা জানান, বর্তমান এবং আগামীর উন্নয়ন ভাবনায় তরুণরা যেন সঠিক সিদ্ধান্ত নিতে পারেন এবং নিজের প্রাণ-প্রকৃতি ও পরিবেশ সুরক্ষার বিষয়ে আরো বেশী জানতে এবং জানাতে পারে সেই লক্ষ্যেই মূলত বারসিক এবং বিয়াস এই কোর্সটির আয়োজন করেছে। ১০ দিনব্যাপি এই কোর্সটির অধিবেশনগুলো সংশ্লিষ্ট বিষয়ের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী এবং উন্নয়ন বিশেষজ্ঞরা পরিচালনা করবেন। কোর্সটির মাধ্যমে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বিষয়ভিত্তিক আলোচনার পাশাপাশি মাঠ পর্যবেক্ষণেও অংশগ্রহন করবেন।

happy wheels 2