আমিই হবো গাছের পিতা

তানোর, রাজশাহী থেকে জাহিদ আলী, শহিদুল ইসলাম শহিদ ও অমৃত সরকার:

“যে যত্ন করে সেই তো পিতা। আমি আমার গাছটি লাগিয়ে যত্ন করে গাছের পিতা হবো।” চেয়ারম্যানের হাত থেকে গাছ নিয়ে কথা গুলো বলছিলেন মোহর উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্রী মোছা. বৃষ্টি আকতার। আজ একটি করে গাছ পেয়ে এমনই আনন্দ উচ্ছ্বাসে মাতে গোকুল-মোথুরা দাখিল মাদ্রাসা, মোহর উচ্চ বিদ্যালয় ও মোহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৬৭৮ জন শিক্ষার্থী। ৪ জুলাই ৬৭৮ জন শিক্ষার্থীদের মাঝে জাম, পেয়ারা এবং কাঠাল এই ৩ ধরনের গাছ বিতরণ করা হয়।

20170704_123624_resized_1
গাছ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তানোর উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আব্দুর রহিম, তালন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল কাসেম, মোহর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রমজান আলী, গোকুল-মোথুরা দাখিল মাদ্রাসার সুপার মো. আব্দুল হামিদসহ তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাসহ দুটি যুব সংগঠনের সদস্যবৃন্দ।

20170704_122908_resized
তানোর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আব্দুর রহিম বলেন “শিক্ষার্থীদের মাঝে গাছের প্রতি ভালোবাসা তৈরি করতে পারলে আমাদের বর্তমান প্রকৃতির জন্য উপকার হবে পাশাপাশি গ্রামীণ পুষ্টি চাহিদাও পূরণ হবে।” তালন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল কাসেম বলেন, “ছেলে-মেয়েরা পড়াশোনার পাশাপাশি যদি গাছকে ভালোবাসতে শেখে তাহলে তা আমাদের সমজের জন্যই মঙ্গল হবে। আমাদের সকলেরই উচিত তাদেরকে সহযোগিতা করা।”

20170704_124542_resized

বারসিক এর সহযোগিতায় মোহর স্বপ্ন আশার আলো যুব সংগঠন ও গোকুল-মোথুরা স্বপ্নচারী যুব সংগঠনের উদ্যোগে উপজেলা বনায়ন অধিদপ্তর থেকে ফলজগাছগুলো সংগ্রহ করে এলাকা ৩টি প্রতিষ্ঠানে বিতরণ করা হয়। এলাকাকে সবুজে ভরিয়ে তোলা এবং শিক্ষার্থীদের মাঝে গাছ এর প্রতি ভালোবাসা এবং প্রকৃতি সংরক্ষণে উদ্বুদ্ধ করার জন্য এই প্রচেষ্টা। শুধু ৬৭৮টি গাছ নয়; ৬৭৮ জন নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে পড়ুক গাছের প্রতি যত্ন আর ভালোবাসা। প্রতিটি শিক্ষার্থী হয়ে উঠুক এক একজন স্বার্থক গাছের পিতা।

happy wheels 2

Comments