সাম্প্রতিক পোস্ট

বরেন্দ্র অঞ্চলে খরা সহনশীল ও পানি সাশ্রয়ী রবিশস্যের বীজবিনিময়

রাজশাহী থেকে ব্রজেন্দ্র নাথ সরকার

পানি সংকটসহ খরা প্রবণ বরেন্দ্র অঞ্চল উপযোগী শস্য ফসলের চাষ বৃদ্ধির লক্ষ্যে চলতি রবি মৌসুমে বেসরকারি বারসিক ও বরেন্দ্র অঞ্চলের জনসংগঠনগুলোর যৌথ উদ্যোগে রবিশস্যের বীজবিনিময় ক্যাম্প অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে রাজশাহীর পবা ও তানোর উপজেলায় নিয়মিতভাবে বীজবিনিময় ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ২১ নভেম্বর, ২০১৭ তারিখে রাজশাহীর পবা উপজেলার বিলনেপাল পাড়ায় উক্ত বীজনিমিয় ক্যাম্প অনুষ্ঠিত হয়। চলতি রবি মৌসুমে কম পানি নির্ভর এবং খরাসহনশীল ১৩ ধরনের বীজবিনিময় হয়। জাতগুলোর মধ্যে তিসি, তিল, মটর, যব, জাউন, বাকলা কালই, গুজিতিল, খেসারি, মশুর, কুশুম ফুল, সরিষা, কালিজিরা, জিরা মসলা প্রভৃতি অন্যতম । এই বীজবিনিময় ক্যাম্পে বারসিক ৫০ জন কৃষককে তাঁদের চাহিদানুযায়ী বিনামূল্যে বীজ প্রদান করে। এ ছাড়াও তানোর এবং পবা উপজেলার জনসংগঠনের সদস্যদের মধ্যে ৩৫০ জন কৃষক-কৃষাণি বিনামূল্যে শাকসবজির বীজবিনিময় করেন।

DSC02454
বীজবিনিময় ক্যাম্পে উপসিস্থত ছিলেন পবা উপজেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারি কৃষি কর্মকর্তা মো. তৈয়ব আলী, বিলনেপাল পাড়া চাষী ক্লাবের সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলামসহ এলাকার কৃষক-কৃষাণি। মো. তৈয়ব আলী বীজ বপন এর নিয়ম-কানুনসহ ফসলগুলোর চাষাবাদ সম্পর্কে কৃষকদের পরামর্শ দেন। তিনি বলেন, “বরেন্দ্র অঞ্চলে যেভাবে দিনে দিনে পাতালের পানি নীচের দিকে যাচ্ছে, তাতে অদুর ভবিষ্যতে আমাদেরকে পানি সংকটে পড়তে হবে। তাই এখন থেকেই আমাদের কমপানি নির্ভর শস্য ফসলের চাষাবাদ শুরু করতে হবে।”

DSC02457একই সাথে বিগত দিনের অভিজ্ঞতা থেকে দক্ষ ও সফল কৃষকগণ তাদের অভিজ্ঞতাগুলো তুলে ধরেন। স্থানীয় কৃষক বারসিক এনজিও এর সহযোগিতায় গতবছর রবিশস্যের উক্ত জাতগুলো নিয়ে পরীক্ষামূলক চাষ করা হয়েছিলো। কিছু শস্য জাত চাষে কৃষক সফলতা পায়। এবার সেগুলো আরো বেশি চাষ করতে আগ্রহী হয়েছে কৃষকগণ। ফলশ্রুতিতে অতিরিক্ত চাহিদার দিকগুলো বারসিক এবং সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সহযোগিতা করছে। রবিশস্যের চাষাবাদ খরচ কম হওয়ায় লাভ বেশি হয়। কৃষকরা এসব জাত চাষ করে যেমন নিজে লাভবান হবেন; তেমনি বরেন্দ্র অঞ্চলের পরিবেশ প্রতিবেশ রক্ষায়ও ভুমিকা পালন করবে বলে সকলের প্রত্যাশা।

happy wheels 2

Comments