সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য চর্চায়  মাসিক নেত্রকোনা পাঠচক্র

সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য চর্চায় মাসিক নেত্রকোনা পাঠচক্র

নেত্রকোনা থেকে মো. অহিদুর রহমান
সাহিত্য ,সংস্কৃতি চর্চা, নিজেকে জানা, আমার চারপাশকে জানা, যারা এই সুন্দর সমাজকে মানুষের জন্য বাসযোগ্য করার জন্য, সাম্য ও সমতার জন্য, বহুত্ববাদী সমাজ গঠনের জন্য, মানবিক সমাজ গঠনের জন্য কাজ করে গেছেন তাদের জীবনের কথা সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে। নেত্রকোনা অঞ্চলের ঐতিহ্যকে আমাদের ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। এই উদ্দেশ্যকে সামনে রেখেই শুরু হলো নেত্রকোনা পাঠচক্র। হয়ে গেল আসর-২।

FB_IMG_1515518310913
প্রথম আসরের আলোচনার বিষয় ছিল: ময়মনসিংহ গীতিকা: নেত্রকোনার অবদান। দ্বিতীয় আসরের আলোচনার বিষয় ছিল: বাউল চেতনার মানুষ: বাউল দ্বীন শরৎ। নেত্রকোনার সম্মিলিত যুবসমাজের সমন্বয়কারী আওলাদ হোসেন রনি নেত্রকোনা পাঠচক্রের সমন্বয়ের দায়িত্ব পালান করছেন। বাউল দীন শরতের আলোচনায় প্রধান অতিথি ছিলেন নেত্রকোনা সদর উপজেলার মোছা: সাবিহা সুলতানাা, আলোচক ছিলেন কেন্দুয়া উপজেলার রাজনৈতিক ব্যক্তি, গবেষক, লেখক মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, প্রকৃতি ও জীবনের সভাপতি গবেষক অধ্যক্ষ গোলাম মোস্তফা, অধ্যক্ষ লেখক আনোয়ার হাসান। নেত্রকোনার মদন থেকে ভাব সংঘের একটি দল পাঠচক্রে অংশগ্রহণ করে।

IMG_20180109_070546
ভাব সংঘের সভাপতি আ. হান্নান বলেন, “নেত্রকোনা অঞ্চলের বাউলদের জীবন, কর্ম, তাদের লেখা নিয়ে আমরা কাজ করছি। ভবিষ্যৎ প্রজন্মের কাছে এগুলো তুলে ধরতে চাই, তাদের প্রতি সন্মান জানাতে চাই।” আলোচক বলেন, “নেত্রকোনা অঞ্চলে আলোচিত মানুষের জীবন ,কর্ম, ভাবনা, মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে। মানুষ জানুক, বুঝুক যে কি মানবিক সমাজ , সমতার সমাজ গঠনে ছিলো চিন্তা লেখা। দ্বিতীয় পর্বে শুরু হয় সাহিত্য পাঠের আসর। সবশেষে গান গেয়ে গেয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

happy wheels 2

Comments