সাম্প্রতিক পোস্ট

চিত্রাংকন ও আবৃত্তির ভাষায় প্রকৃতি ও সামাজিক সুরক্ষার শপথ নিলেন শিক্ষার্থীরা

চিত্রাংকন ও আবৃত্তির ভাষায় প্রকৃতি ও সামাজিক সুরক্ষার শপথ নিলেন শিক্ষার্থীরা

মানিকগঞ্জ থেকে রিানা আক্তার,আছিয়া আক্তার ও নজরুল ইসলাম

“প্রাকৃতিক ও সামাজিক সহিংসতা রোধ করি, আন্তঃনির্ভশীল ও বহুত্ববাদী সমাজ গড়ে তুলি” নারী- পুরুষের সমতা গড়ে তুলি একতা, শুধু কাজে নয় সকল প্রকার সিদ্ধান্ত গ্রহণে নারীকে পাশে রাখি।” এই ধরনের বিভিন্ন স্লোগানকে সামনে রেখে বেসরকারি গবেষেণা প্রতিষ্ঠান বারসিক মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় শিক্ষার্থী-যুবক,শিশু-কিশোর, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের আয়োজনে স্কুলভিত্তিক চিত্রাংকন, আবৃত্তি, রচনা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে।

20180228_110714
গত ২৭ ফেব্রুয়ারি বায়রা ইউনিয়নের জামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪র্থ ও ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে প্রকৃতি ও সামাজিক সহিংসতা বিরোধী চিত্রাংকন ও আবৃত্তি অনুষ্ঠিত হয়েছে।

পুরুস্কার বিতরণী অনুষ্ঠানে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক খুরশেদা আক্তার এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বারসিক প্রোগ্রাম অফিসার মো. নজরুল ইসলাম। আলোচনায় অংশগ্রহন করেন বিদ্যালয়ের সহকারি শিক্ষক তুলসী সরকার, মো. হযরত আলী, সুমিত্রা মন্ডল, ফারহানা হক, কল্পনা আকতার। চিত্রাংকনে ৪৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। চিত্রাংকনে ১ম স্থান অধিকার করে নওরীন নুসরাত হিয়া, ২য় সাদিয়া আক্তার, ৩য় সিয়াম হোসেন। আবৃত্তিতে ১ম তানহা আক্তার, ২য় পলি আক্তার, ৩য় আয়েশা আক্তার।

অন্যদিকে গত ২৮ ফেব্রুয়ারি সিংগাইর পৌরসভার আজিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একই বিষয়ের উপর চিত্রাংক ও আবৃত্তি অনুষ্ঠিত হয়েছে।

20180227_154217
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারজানা কানিজ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন বারসিক প্রোগ্রাম অফিসার মো: নজরুল ইসলাম, সহকারি শিক্ষক শিরিন আক্তার খান, পুষ্প সাহা, সুফিয়া আক্তার, নাসরিন আক্তার, জিয়াসমিন আক্তার, সেলিনা আক্তার, রিক্তা সুলতানা, বারসিক কর্মকর্তা রিনা আক্তার ও আছিয়া আক্তার প্রমুখ। চিত্রাংকন ও আবৃত্তিতে ৬৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। চিত্রাংকনে ১ম স্থান লাভ করে সিফা আক্তার, ২য় তানজিনা আক্তার, ৩য় তারমিনা আক্তার এবং আবৃত্তিতে ১ম স্থান লাভ করে মো. রিয়াদ রাফি, ২য় তাজমিনুন নিগার গুনগুন ও ৩য় সাদিয়া আক্তার উর্মি।

20180228_110650Draw
বক্তারা শিশু-কিশোরদের চিত্রাংকন ও আবৃত্তিতে নিজেদের সৃজনশীলতা ফুটিয়ে তুলতে পারায় এবং প্রাকৃতিক ও সামাজিক সহিংসতার মত কঠিন বিষয়কে চিত্রে রূপদান এবং আবৃত্তির মাধ্যমে প্রকৃতিকে সুরক্ষার শপথ করায় তারা অবিভুত।
এই ধরনের চর্চা শিক্ষর্থীকে আরো সৃজনশীল, যুক্তিবাদী করে তোলে।

happy wheels 2

Comments