সাম্প্রতিক পোস্ট

প্রবীণদের জন্য বিনোদন কেন্দ্র থাকা প্রয়োজন

মানিকগঞ্জ, হরিরামপুর থেকে মুকতার হোসেন

প্রবীণ অধিকার সুরক্ষায় গানে গানে আড্ডা সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রবীণ অধিকার রক্ষায় একটি অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। আলোচনায় অংশগ্রহণ করেন, ফিরোজ মিয়া ফ্যান ক্লাব সভাপতি ফিরোজ মিয়া, কার্যকরী সদস্য অলিউজ্জামান লাবিদ, বারসিক, মানিকগঞ্জ আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় ও প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন।

আলোচনায় ফিরোজ মিয়া ফ্যান ক্লাব সভাপতি ফিরোজ মিয়া বলেন, সমাজে বা পরিবারের মধ্যে যাদের প্রবীণ ব্যক্তি রয়েছে তাদের প্রতি আমাদের বিশেষ যত্নশীল হওয়া উচিত। তাদের খাওয়া-দাওয়া, স্বাস্থ্য, চিকিৎসাসহ প্রয়োজনীয় সেবা নিশ্চিত করা উচিত। তিনি আরোও বলেন, বয়স্ক মানুষের জন্য গ্রামগঞ্জে একটি করে প্রবীণ বিনোদন কেন্দ্র থাকা প্রয়োজন। যেখানে সমাজের বয়স্ক ব্যক্তিবর্গ, সবাই আড্ডা দিবে, গল্প করবে, তাদের সাংস্কৃতিক চর্চা করতে পারে আমাদের সে ধরনের ব্যবস্থা করা উচিত ।

বারসিক, মানিকগঞ্জ আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় বলেন, প্রবীণদের জন্য চারটি বিষয় দেখা প্রয়োজন। সেগুলো হলো ২৪ ঘণ্টা থাকা-খাওয়ার নিশ্চয়তা, চিকিৎসার ব্যবস্থা, সমবয়সী বন্ধু-বান্ধবের সাহচর্য ও ব্যক্তিগত স্বাধীনতা । এছাড়াও সরকারি সেবা কার্যক্রমে প্রবীণদের প্রবেশগম্যতা  বৃদ্ধি করা । প্রবীণ অধিকার সুরক্ষায় বিভিন্ন বিল বোর্ড, লিফলেট, পোষ্টার, ব্যানার দিয়ে প্রচার কার্যক্রমে  মাধ্যমে প্রবীণদের অধিকার ও  সেবা প্রাপ্তির বিষয়গুলো নিশ্চিত করা ।

ফিরোজ মিয়া ফ্যান ক্লাবের কার্যকরী সদস্য অলিউজ্জান লাবিদ প্রবীণ অধিকার সুরক্ষা বিষয়ে আলোচনায় তুলে ধরে বলেন, প্রতিবছর ১ অক্টোবর আন্তজাতিক প্রবীণ দিবস পালিত হয়। তারই অংশ হিসেবে আজকের এই কর্মসুচির মাধ্যমে প্রবীণদের  প্রতি পরিবারে ও সমfজে মর্যাদা বৃদ্ধি পাবে বলে আমরা আশা করি।  তিনি আরোও বলেন, কোন কোন পরিবারে প্রবীণ ব্যক্তিদের  কথার মর্যাদা বা গুরুত্ব দেওয়া হয় না।  অথচ এই প্রবীণদের হাত ধরেই সবাই বড় হয়েছে।

বারসিক, মানিকগঞ্জ প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন বলেন, প্রবীণ অধিকার সুরক্ষায় প্রচার প্রচারণামুলক কার্যক্রম, ধারাবাহিকভাবে চলমান থাকবে।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান গানে গানে আড্ডা সঙ্গীত পরিবেশন করা হয়। সংগীত পরিবেশন করেন ফিরোজ মিয়া, অলিউজ্জান লাবিদ, রুবাইয়া ফারজানা রেশমা, অন্তিকা কর্মকার, রতন সাহা ও মুন্না সাহা।

happy wheels 2

Comments