প্রতাপনগরে বারসিক’র পরিবেশ প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

আসাদুল ইসলাম, সাতক্ষীরা:
আশাশুনির প্রতাপনগর ইউনিয়নে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র পরিবেশ প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল প্রতাপনগর ইউনিয়ন পরিষদ সভা কক্ষে বারসিক’র উদ্যোগে এবং দাতাসংস্থা নেটস্ বাংলাদেশের অর্থায়নে বাস্তবায়নাধীন পরিবেশ প্রকল্পের অবহিতকরণ সভার আয়োজন করা হয়।


অবহিতকরণ সভায় প্রতাপনগর ইউনিয়নের চেয়ারম্যান মো. আবু দাউদ ঢালির সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইউপি সচিব খায়রুল ইসলাম, ইউপি সদস্য আয়ুব আলী, রায়ানুজ্জামান, উজ্জল হোসেন, রফিকুল ইসলাম, মাহমুদুল হাসান, মো. সোহরাব, শাহিদুজ্জামান, মনিরুল ইসলাম, কামরুল ইসলাম, মুনজুর হোসেন, আছিয়া খাতুন, খাদিজা খাতুন, প্রতাপনগর হাই স্কুলের শিক্ষক আবুল কালাম আজাদ, উপসহকারী কৃষি কর্মকর্তা মুজিবর রহমান, সমাজকর্মী কারিমুজ্জামান, ইউনিয়ন স্বাস্থ্য কর্মী রীমা, বারসিক’র শিউলি রানী, আল-আমিন হোসেন, নাছিমা পারভিন প্রমুখ।


উল্লেখ্য যে, ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ)’ প্রকল্পের আওয়াতায় আশাশুনি উপজেলার সদর, শ্রীউলা, খাজরা এবং প্রতাপনগর ইউনিয়নের তিন বছর মেয়াদে জলবায়ুু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর জলবায়ুু-সহিষ্ণু জীবিকা গড়ে তুলতে সহায়তা এবং প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার রক্ষায় স্থানীয় সুশীল সমাজ শক্তিশালীকরণ, জলবায়ুু পরিবর্তন প্রভাব বিষয়ক প্রশিক্ষণ, জলবায়ু সহনশীল কৃষিচর্চা, দুুুুুর্যোগ ব্যবস্থাপনা এবং জলবায়ুু ঝুঁকি প্রস্তুতি বিষয়ক প্রশিক্ষণ, দুুুুর্যোগ ত্রাণকর্মী স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ এবং নিয়মিত সভা, দুর্যোগ সহিষ্ণু এবং জলবায়ু-প্রতিরোধী আবাসন এবং গবাদি পশুর আবাসন বিষয়ক প্রশিক্ষণ এবং পরামর্শ, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধি এবং ছাত্র ফোরাম প্রতিষ্ঠা করা হবে।

happy wheels 2

Comments