পরিবেশ দিবসে শিশুদের চিত্রাঙ্কনে কীটনাশকমুক্ত বিশ্ব গড়ার ডাক 

মো.নজরুল ইসলামঃ মানিকগঞ্জ

 “একটাই পৃথিবী: প্রকৃতির ঐকতানে টেকসই জীবন “(Only One Earth : Living  Sustainably in Harmony with Nature) এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা পৃথিবীতে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। তারই অংশ হিসেবে গতকাল মানিকগঞ্জ সিংগাইর অঞ্চলের বায়রা ইউনিয়নের জামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে শিশু শিক্ষার্থীদের সাথে কীটনাশক ও বিষে পরিবেশের ক্ষতি এবং প্রকৃতির ভারসাম্য রক্ষায় করণীয় বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা ও বৃক্ষ বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা ও বৃক্ষ বিতরণ অনুষ্ঠানে জামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরসেদা বেগম এর সভাপতিত্বে ও বারসিক প্রকল্প সহায়ক আছিয়া আক্তারে সঞ্চালনায় কর্মসূচির ধারণাপত্র পাঠ করেন বারসিকের মাঠ সহায়ক অনন্যা আক্তার। আলোচনায় অংশগ্রহণ করেন অত্র প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক নাজমা আক্তার, সহকারী শিক্ষক সাহিদা আক্তার সহকারী শিক্ষক মোঃ হরজত আলী,বারসিক প্রকল্প কর্মকর্তা মো নজরুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, ‘বৃক্ষ মানুষ ও প্রকৃতির পরম বন্ধু। গাছ অক্সিজেন না দিলে আমরা বাঁচব না, প্রকৃতিতে কার্বনের পরিমাণ অতিরিক্ত বৃদ্ধি পেয়ে ভারসাম্য নষ্ট হবে। অন্যদিকে অধিক ফসলের লোভে জমিতে মাত্রাতিরিক্তভাবে সার বিষ কীটনাশক প্রয়োগেও পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। তাই আমরা বাড়িতে পরিবেশবান্ধব বৃক্ষ রোপণ করবো এবং পিতামাতাদেরকে বিষ কীটনাশক ব্যাবহারে নিষেধ করবো। আমরাই বিষমুক্ত সবুজ পৃথিবী গড়বো।

happy wheels 2

Comments