সাম্প্রতিক পোস্ট

আশাশুনির শ্রীউলা ইউনিয়নে পরিবেশ প্রকল্পের দুর্যোগ ব্যাংকের উদ্বোধন

গাজী আসাদ, সাতক্ষীরা

সাতক্ষীরার আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও দাতা সংস্থা নেটস্ বাংলাদেশের অর্থায়নে বাস্তবায়নাধীন পরিবেশ প্রকল্পের আওয়াতায় দুর্যোগ ব্যাংকের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২০ জুলাই) সকাল ১১টায় শ্রীউলার নাকতাড়া ঋষিপাড়া সিএসও’তে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের আয়োজনে এই দুর্যোগ ব্যাংকের উদ্বোধন করেন শ্রীউলা ইউনিয়নের চেয়ারম্যান দীপংকর বাছাড় দীপু।

আরো উপস্থিত ছিলেন, পরিবেশ প্রকল্পের জেলা সমন্বয়কারী মাহবুর রহমান, উপজেলা সমন্বয়কারী আসাদুল ইসলাম, এ্যাডভোকেসি এ্যাসিটেন্ট শিউলি মন্ডল, ফিল্ড এ্যাসিটেন্ট মুকুন্দ ঘোষ প্রমুখ।

এসময় শ্রীউলা ইউনিয়নের চেয়ারম্যান দীপংকর বাছাড় দীপু বলেন, ‘এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। আমাদের মত দুর্যোগপ্রবণ এলাকায় এই ধরনের উদ্যোগ বেশি বেশি দরকার। এটি এক সময় লক্ষ্মী ঘট হিসেবে প্রচলন ছিলো। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের এলাকায় যে পরিমাণ প্রাকৃতিক দুর্যোগ হয় তাতে দুর্যোগকালীন সময়ে এটি কাজে আসবে এর ফলে এটি দুর্যোগ ব্যাংক। সবাইকে এটির মাধ্যমে পারিবারিক সঞ্চয় গঠন করে দুর্যোগ মোকাবেলা করতে হবে। আর এই উদ্যোগে নারীরাই এগিয়ে আসতে হবে।’

উল্লেখ্য, ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা শক্তিশালীকরণ (পরিবেশ)’ প্রকল্পের আওয়াতায় আশাশুনি উপজেলার সদর, শ্রীউলা, খাজরা এবং প্রতাপনগর ইউনিয়নের ৮শ’ উপকারভোগীর বাড়িতে শোভা পাবে এই দুর্যোগ ব্যাংক। যেহেতু আশাশুনি একটি দুর্যোগপ্রবণ উপকূলীয় উপজেলা তাই এই দুর্যোগ ব্যাংক অত্র অঞ্চলের মানুষের বিভিন্ন দুর্যোগের তাৎক্ষণিক বিপদে-আপদে সময় কাজে আসবে। পরিবেশবান্ধব এই মাটির ব্যাংকে পারিবারিকভাবে সঞ্চয় তৈরী করবেন এই অঞ্চলের পরিবারের নারীরা।

happy wheels 2

Comments