সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে পিঠা উৎসব

মানিকগঞ্জে পিঠা উৎসব

আব্দুর রাজ্জাক, ঘিওর (মানিকগঞ্জ) ॥

গ্রামীণ সংস্কৃতির বিভিন্ন রেওয়াজ মানিকগঞ্জবাসী বহন করে আসছে সুদীর্ঘকাল থেকেই। গ্রামীণ সংস্কৃতির এই ধারাবাহিকতায় ঘিওর উপজেলার বানিয়াজুরী ইউনিয়নের বহজু গ্রামে অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব। বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিকের উদ্যোগে গ্রামীণ নারীদের তৈরি ২২ প্রকার পিঠা তৈরি করেন ১৮ জন নারী। ভোর থেকে দল বেঁধে ঢেঁকিতে চাল গুঁড়ো করে পারস্পারিক সহযোগিতার মাধ্যমে বৈচিত্র্যময় পিঠা তৈরি করেন তারা।

02

তিন দিন আগে থেকে সংগঠনের সকল সদস্য পিঠা উৎসবের প্রস্তুতি গ্রহণ করেন। গ্রামজুড়ে পড়ে যায় পিঠা উৎসবের আমেজ। রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত আদর্শ কৃষক বাবর আলীর আঙিনায় গত বুধবার দিনব্যাপী এ পিঠা উৎসবে বিভিন্ন শ্রেণী ও পেশার শিশুসহ প্রবীণ ও নবীনরা অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীরা পিঠার উপকরণ ও তৈরি পদ্ধতি সম্পর্কে পরস্পরের সাথে মতবিনিময় করেন।

পিঠা উৎসবে প্রদর্শিত পিঠাগুলোর মধ্যে ছিল- পাটি সাপটা, পুলি পিঠা, ফুল পিঠা, তেল চেতি, দুধপুলি, ভিজিনা পিঠা, মোরগ সংসার, চালের সেমাই, মাংস পিঠা, চিল পুলি, ভাবা পিঠা, গোলাপ পিঠা, দুধ পুলি ইত্যাদি। প্রদর্শনী চলাকালীন সময়ে অংশগ্রহণকারী নারীরা বাঙালির গ্রামীণ সংস্কৃতিতে এসব পিঠার ব্যবহার ও তৈরির মৌসুম সম্পর্কে আলোচনা করেন।

03

উৎসব অনুষ্ঠানে কৃষক বাবর আলীর সভাপতিত্বে পিঠার ঐতিহ্যগত দিক তুলে ধরে বক্তব্য রাখেন, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, এ্যাড. দীপক কুমার ঘোষ, উপজেলা ঘিওর কৃষি অফিসার আশরাফ উজ্জামান, বানিয়াজুরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম চতু, উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিপ্লব কুমার সরকার, কৃষাণী আয়শা বেগম, বারসিকের কর্মকর্তা সুবীর কুমার সরকার ও মো. নুজরুল ইসলাম প্রমুখ।

পিঠা উৎসবের মাঝে কবিতা পাঠ করেন কবি ডা. আবুল হোসেন। পরে পিঠা তৈরি প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

04

উৎসবের আয়োজক সংস্থা বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় বলেন, “একসময় গ্রামীণ পিঠা উৎসব ছিল বাংলার ঐতিহ্য। শীতের মৌসুমের শুরুতে গ্রামে ঘরে ঘরে চালের গুঁড়ি কুটা ও পিঠা তৈরির ধুম লেগে যেত। কিন্তু কালের বিবর্তনে এসব সুস্বাদু পিঠাগুলো আজ বিলপ্তির পথে।” তিনি আরও বলেন, “তাই পিঠা উৎসবের মাধ্যমে পিঠার সাথে নতুন প্রজন্মের পরিচিত করা এবং গ্রামের সকল শ্রেণী ও পেশার মানুষের বাঙালির আদি ঐতিহ্য তুলে ধরার লক্ষ্যেই এই পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।”

happy wheels 2

Comments