কৃষক সম্মেলনে কৃষক পেনশন স্কীমসহ কৃষক অধিকার বাস্তবায়নের ডাক

মানিকগঞ্জ সিংগাইর থেকে মো. নজরুল ইসলাম ও বিউটি রানী সরকার
“ফসলের লাভজনক দাম চাই, পল্লী রেশন ও শস্য বীমা চালু কর, স্থানীয়ভাবে জলাবদ্ধতা দূর কর, জৈব কৃষিকে সম্প্রসারিত কর, গৃহস্থালী কাজে নারীর মর্যাদা ও কৃষি কার্ড প্রদান কর” এই ধরনের বিভিন্ন দাবিকে সামনে রেখে বারসিক মানিকগঞ্জ সিংগাইর অঞ্চলের বিভিন্ন এলাকাসহ জেলার বিভিন্ন স্থানে লোকায়ত জ্ঞানের আলোকে কৃষিপ্রাণবৈচিত্র্য সংরক্ষণ ও কৃষকের অধিকার আদায়ে কাজ করছে।
আজ বৃহস্পতিবার মানিকগঞ্জ সিংগাইর অঞ্চলের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান বায়রা উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে বায়রা ইউনিয়ন কৃষক উন্নয়ন কমিটির আয়োজনে ও বারসিক এর সহযোগীতায় সকাল ১০.০০-২.০০ ঘটিকা পর্যন্ত কৃষক সম্মেলন ও প্রাণবৈচিত্র্য মেলা এবং বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

IMG_20190912_120319কৃষক সম্মেলনে সংগঠনের সভাপতি কৃষক নেতা মো. ফরহাদ হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তা জনাব মেহেরুন্নেসা আক্তার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জনাব শান্তা ইসলাম, বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, বায়রা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক জনাব মো. আ. হালিম মিয়া, কৃষক নেতা মো. ইব্রাহিম মিয়া, সফল কৃষাণী রোকেয়া বেগম, কৃষক মো ইমান আলী, বারসিক কর্মকর্তা শিমুল কুমার বিশ^াস, মো. নজরুল ইসলাম, শাহিনুর রহমান ও শহীদ রফিক যুব সেচ্ছাসেবক টিমের আহবায়ক আশিস কুমার সরকার প্রমুখ।

বক্তারা বলেন আমরা আমাদের মৌলিক অধিকার থেকে আজ বঞ্চিত কৃষকের অধিকারসহ সকল সুযোগ সুবিধা আমাদের কাছে পৌছায়নি। স্থানীয়ভাবে জলাবদ্ধতা দূর করতে হবে। নয়াবাড়ী থেকে গারাদিয়া পর্যন্ত রাস্তাসহ কালভার্টগুলো সচল করতে হবে। সহজ শর্তে কৃষি ঋণ প্রদান করতে হবে। কৃষক পেনশন স্কীম অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। উপজেলা ভিত্তিক সংরক্ষণাগার নির্মাণ করতে হবে।

happy wheels 2