সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে জনপ্রিয় হয়ে উঠছে পলিথিন বীজতলা

মানিকগঞ্জে জনপ্রিয় হয়ে উঠছে পলিথিন বীজতলা

মানিকগঞ্জ থেকে আব্দুর রাজ্জাক ॥

আসন্ন ইরি-বোরো মৌসুমে ব্যাপক ধান আবাদের আগাম প্রস্তুতি হিসেবে সিংগাইরের কৃষকরা। এখন তারা বীজতলা তৈরিতে ব্যস্ত। কাঁদা মাটিতে বীজতলা তৈরির পাশাপাশি পলিথিন পদ্ধতির বীজতলা তৈরির দিকে ঝুঁকে পড়ছেন এলাকার কৃষকরা। ক্রমেই জনপ্রিয়তা পাচ্ছে এ পদ্ধতি। জেলার উপজেলায় বীজতলা পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন তারা।

04

একাধিক কৃষক জানান, রোপণের সময় কাঁদা মাটির চারার বয়স বেশি হয়ে যায়। ফলে কাক্সিক্ষত ফলন হয় না। আর পলিথিন পদ্ধতির চারা সঠিক বয়সে জমিতে রোপণ করা যায় । ফলনও হয় ভালো। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর ৩শ’ ৫৫ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে। এর মধ্যে ১৩৫ হেক্টরই পলিথিন বীজতলা। ইতিমধ্যে ২২জন কৃষককে শুকনো বীজতলা তৈরি করতে ৬ কেজি করে পলিথিন বিতরণ করা হয়েছে। চাষীরা আগে এ পদ্ধতি এড়িয়ে চলতেন। উপকারি কৃষি কর্মকর্তাদের সার্বক্ষণিক পরামর্শ অনুযায়ী চাষীরা এখন পলিথিন বীজ তলায় উৎসাহী হয়ে উঠেছেন। কাঁদা মাটির চেয়ে এ বীজের তলার চারায় ধানের ফলনও অনেক ভালো।

এ ব্যাপারে জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলিমউজ্জামান বলেন, “আবহাওয়া অনুকূলে থাকায় বীজতলায় এ পর্যন্ত কোনো রোগের প্রাদুর্ভাব দেখা যায়নি। আশা করছি এ বছর লক্ষমাত্রার চেয়েও এ উপজেলায় বেশি জমিতে ইরি-বোরো আবাদ হবে।”

happy wheels 2

Comments

%d bloggers like this: