সাম্প্রতিক পোস্ট

বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ে ধারণা লাভ করলো রাজশাহীর তরুণরা

রাজশাহী থেকে জাহিদ আলী ও শহিদুল ইসলাম শহিদ

বারসিক আয়োজিত বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদী সমাজ বিষয়ক ২দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়ন পরিষদ মিলনায়তনে গতকাল সমাপ্ত হয়েছে। রিশিকুল ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম টুলু সোমবার এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

IMG_0236 (1)

রিশিকুল ও গ্রোগ্রাম ইউনিয়নের ২০ জন তরুণ শিক্ষাথীর অংশগ্রহণে কর্মশালায় বৈচিত্র্য, পরিবেশ, প্রতিবেশ, আন্তঃনির্ভরশীলতা, আত্তীকরণ, পরিবেশ প্রতিবেশের সাথে পারস্পারিক সম্পর্ক, বহুত্ববাদী সমাজ বিষয়ে ধারণায়ন দেয়া হয়। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা পরিবেশ প্রতিবেশ বৈচিত্র্য, আন্তঃনির্ভরশীলতা ও বহুত্ববাদ সমাজের বিশ্লেষণগুলো পারস্পারিক জিজ্ঞাসার মাধ্যমে ধারণা নেওয়ার চেষ্টা করা হয় কর্মশালায়।

IMG_0313

প্রশিক্ষণ পরবর্তী শিক্ষার্থীরা তাদের এলাকার প্রাণবৈচিত্র্য ও বহুত্ববাদ সমাজ প্রতিষ্ঠায় টিকিয়ে রাখার প্রত্যয় ব্যক্ত করেন।
এ প্রসঙ্গে গ্রোগ্রাম ইউনিয়ন পরিষদের প্রশিক্ষানার্থী আরিফা খাতুন বলেন, “আমি পানির অপচয় রোধ করতে সকলকে উৎসাহিত করবো।” প্রশিক্ষনার্থী তৌফিক হাসান বলেন “আমি আমার এলাকায় পাখি নিধন বন্ধে কাজ করব ও অচাষকৃত উদ্ভিদ রক্ষায় কাজ করব।” সোহেল আরমান বলেন, “আমি খাড়ির পাশে ফলজ ও ঔষধি গাছ লাগাব ও খাড়ির মাছ রক্ষায় সকলে উদ্ধুদ্ধ করব।”

IMG_0153

বারসিকের সমন্বয়কারী এবিএম তৌহিদুল আলমের সঞ্চালনায় ২দিন ব্যাপী কর্মশালায় শেষ দিনে প্রশিক্ষণার্থীদের সদন প্রদান করা হয়। রিশিকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল হক টুলু অংশগ্রহণকারীদের সনদ প্রদান করে। এই সময় তিনি যুবকদের উদ্যেশে বলেন, ‘আজকের তরুণরা আগামী দিনের ভবিষ্যত তাদের মাধ্যমেই প্রতিষ্ঠা পাবে বহুত্ববাদী সমাজ যেখানে মানুষ সহ সকল প্রাণীর সমমর্যাদা প্রতিষ্ঠিত হবে।’ এই সময় উপস্থিত ছিলেন রিশিকুল ইউপি সদস্য জালাল উদ্দিন, বারসিকের এলাকা সমন্বয়কালী শহিদুল ইসলাম, প্রোগ্রাম অফিসার জাহিদ আলী, কর্মসুচী কর্মকর্তা অমৃত সরকার ও শহিদুল ইসলাম শহিদ।

happy wheels 2
%d bloggers like this: