সাম্প্রতিক পোস্ট

সাহিত্যের মাঝে খুঁজি প্রাণ-প্রকৃতি ও মানবতা

রাজশাহী থেকে মো. শহিদুল ইসলাম

‘সাহিত্যের মাঝে খুঁজি প্রাণ ও প্রকৃতি’ এই বিশ্বাস এবং চেতনায় তানোর সাহিত্য পরিষদের (তানোসপরি) এর ধারাবাহিক আয়োজনের অংশ হিসেবে গত ২৪ জানুয়ারি  “বিলকুমারি” সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন করা হলো। একই সাথে তানোর সাহিত্য পরিষদের নিজস্ব অর্থ সংগ্রহে এবং তানোর উপজেলা প্রশাসনের সহযোগিতায় এবং বারসিক’র সহায়ক ভূমিকায় হতদরিদ্র শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়। উক্ত সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর জেলা প্রশাসক ও যুগ্নসচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। সভাপদ হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলার নির্বাহী অফিসার । আরো উপস্থিত ছিলেন এলাকার নবীন ও প্রবীণ ব্যক্তিগণ।

shahi-1

প্রধান অতিথি মাননীয় জেলা প্রশাসক বলেন, “ সাহিত্যের মাঝে যারা সমাজের ভালো দিকগুলো তুলে ধরতে কাজ করেন এবং নিজের এলাকার বৈচিত্র্য ফুটে তুলেন তাদের মধ্যে আপনারা। আপনারা সুকুমার তৈরিতে কাজ করছেন, এই কাজ করতে আমি আরো উৎসাহ দিচ্ছি এবং সব ধরনের সহযোগিতা দেবো।” তিনি এই কাজে সহযোগিতা করার জন্যে বেসরকারি প্রতিষ্ঠান বারসিককে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য যে, এই সাহিত্য সংখ্যাটি বিলকুমারী বিলের অতীত এবং বর্তমান চিত্র্ ফুটে তোলা হয়েছে এবং এই বিলের সাথে এলাকার মানুষ এবং প্রকৃতির সম্পর্কের বিষয়গুলো নিয়ে কবিতা এবং প্রবন্ধ লেখা হয়েছে। বিলকুমারী বিলের মাঝ দিয়ে বয়ে যাওয়া শিবনদীর প্রাণপ্রবাহ রক্ষারও দাবি তুলেছেন লেখনির মাধ্যমে। একই সাথে তানো্র উপজেলার ঐতিহ্যবাহী প্রাচীন স্থাপত্য শিল্প রক্ষা যেমন: ভাগনা গ্রামের মসজিদ, মুন্ডুমালার প্রাচীন স্থাপত্য, কালিগঞ্জের রাইতন বড়শো স্থাপত্যসহ সকল প্রাচীন ও ঐতিহ্যবাহী স্থাপনাগুলো রক্ষারও দাবি তুলে ধরা হয়।

happy wheels 2
%d bloggers like this: