সাম্প্রতিক পোস্ট

কলার ভেলা বাইচ মানুষকে বিনোদন দিয়েছে

হরিরামপুর থেকে মুকতার হোসেন :
মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার পাটগ্রাম সরকারি অনাথবন্ধু সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কলা গাছের ভেলার বাইচ অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি। হরিরামপুরবাসী ফেসবুক গ্রপু ও এলাকার তরুণ যুবকরা এই কলার ভেলার বাইচের আয়োজন করেন। আয়োজনে আরও সহায়তা করা তরুণদের মধ্যে রয়েছে মাসুদ পারভেজ রাসেল, মনিরুজ্জামান চাতক, তানভীর-রাজিব, ইউসুফ আলী, বজলুর রশিদ, মাহফুজুর, রাহাত ও রফিকুল ইসলাম সহ আরো অনেকে।
আন্ধারমানিক, কর্মকারকান্দি, লেছড়াগঞ্জ বাজার থেকে ৬টি কলার ভেলা নিয়ে ভেলাবাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ওই এলাকার মানুষ। কলার ভেলার বাইচ দেখতে উৎসুক জনতার নারী-পুরুষ বিভিন্ন শ্রেণীর মানুষ ভিড় করেন নদীর পাড়ে। বাইচ শেষে অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
ভেলা বাইচের সভাপতি মো. মহিদুর রহমান বলেন, ‘প্রকৃতির প্রত্যেকটি জিনিস মানুষের দরকারি, যা জীবন বাঁচাতে সহায়তা করে। কলার গাছ বন্যা মোকাবেলায় মানুষের অনেক ভূমিকা রাখে। অনেক দরিদ্র পরিবার রয়েছে যাদের নৌকা কেনার সামর্থ্য নেই তবে বন্যা মোকাবেলায় তারা কলা গাছের ভেলা সহায়তা ব্যবহার করেন।’
কলার ভেলা বাইচ আয়োজনকারী ও উদ্যেক্তা মাসুদ পারভেজ রাসেল বলেন, ‘মানুষের মনে আনন্দ বিনোদন দেওয়ার জন্য আমরা এই কলা গাছের ভেলা বাইচের আয়োজন করেছি। প্রকৃতির প্রতি যেন মানুষের ভালোবাসা, মায়া তৈরি হয়। প্রকৃতিকে যেন মানুষ নষ্ট না করে সংরক্ষণ করেন।’
উল্লেখ্য যে, বন্যার পানি কমতে শুরু করায় মানুষের মনে আশার সঞ্চার হতে থাকে। হরিরামপুর উপজেলা প্রতিবছর বন্যার পানিতে ফসলের মাঠ, খেলার মাঠ, পুকুর, খালবিল, ডোবা, মাইটাল, জলাশয় ও রাস্তাঘাটসহ পানিতে তলিয়ে যায়। ফলে মানুষের আবাদী জমির ফসল, পুকুরের মাছ, শাকসবজি, রাস্তাঘাট, গাছপালা ক্ষতিগ্রস্ত হয়। ফলে মানুষের মনে কিছুটা হলে দুশ্চিন্তার সন্মূখীন হয়। বন্যার পানি কমার সাথে সাথে মানুষের মনে অনেকটা স্বস্তি ফিরে আসে। আর এই স্বস্তিকে আরো ফিরিয়ে আনতে মানুষের মনকে শক্তিশালী, সাহস ও সক্ষতা, উন্নয়নের অনুপ্রেরণা যোগাতে এই বিনোদন কলার ভেলা বাইচের আয়োজন করা হয়।

happy wheels 2
%d bloggers like this: