সাম্প্রতিক পোস্ট

রাজশাহীতে জলবায়ু পরিবর্তন বিরোধী গণ-পদযাত্রা অনুষ্ঠিত

:: রাজশাহী থেকে শহীদুল ইসলাম ::

আজ ২৯ নভেম্বর জাতিসংঘ জলবায়ু পরিবর্তন বিষয়ক প্যারিস সম্মেলন (কপ-২১) শুরুর দিন। সম্মেলনকে সামনে রেখে রাজশাহী তথা বরেন্দ্র অঞ্চলের শিক্ষক-শিক্ষার্থী, কৃষক, যুব-তরুণ, মৎসজীবী, ব্যবসায়ী, নাগরিক সমাজ, সাংবাদিক ও  বারসিকসহ সাধারণ মানুষের অংশগ্রহণে বিশ্বব্যাপী জলবায়ু পদযাত্রার সাথে সংহতি জানিয়ে জলবায়ু পরিবর্তন বিরোধী গণ-পদযাত্রায় অংশগ্রহণ করেন। গণ-পদযাত্রায় সংহতি জানাতে সর্বস্তরের মানুষ ও সংগঠন ছোট-বড় ব্যানার, পোস্টার, ফেস্টুনে বাংলাদেশসহ পৃথিবী ও জীবনের অস্তিত্ব রক্ষার আহবান জানান।

[su_youtube url=”https://www.youtube.com/watch?v=6viPOb15xmE&feature=youtu.be”]

রাজশাহী নগরীর  বড়কুঠি এলাকায় সকাল ১০ ঘটিকায় বরেন্দ্র অঞ্চলের বিখ্যাত পদ্মা নদী ছুঁয়ে গণ-পদযাত্রা’ শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজশাহী জিরো পয়েন্ট প্রাঙ্গনে বক্তব্য ও দাবি তুলে ধরার মধ্যে দিয়ে গণ পদযাত্রার সমাপ্ত ঘোষণা করা হয়। গণ-পদযাত্রায় রাজশাহী সরকারি কলেজ, শিক্ষা বোর্ড মডেল স্কুল ও কলেজ, বরেন্দ্র কলেজ, অগ্রণী স্কুল ও কলেজ, মেহের চন্ডী স্কুল, রাজশাহী মেডিকেল কলেজ ক্যাম্পাস হাইস্কুলসহ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ রাজশাহী তথা বরেন্দ্র অঞ্চলের “বরেন্দ্র তরুণ ঐক্য” সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন। একই সাথে বিভিন্ন পেশার মানুষও এই গণ-যাত্রায় শামিল হন। বরেন্দ্র তরুণ ঐক্য সংগঠনের আহবায়ক জামিলুর রহমান লিখিতভাবে সম্মিলিত নাগরিক দাবি তুলে ধরেন। জলবায়ু পরিবর্তন বিরোধী গণ-পদযাত্রায় বারসিক বরেন্দ্র অঞ্চলের সকল কর্মকর্তাও উপস্থিত থাকেন।

পদযাত্রার অংশগ্রহণকারীগণ জানান, ‘জলবায়ু পরিবর্তন’ বর্তমান বিশ্বে এক বিশাল হুমকি। এই পরিস্থিতির বিপরীতে ক্ষতিগ্রস্তদের সুরক্ষায় বিশ্বব্যাপী ধনীরাষ্ট্রগুলোসহ সরকারসমূহের কার্যক্রম দীর্ঘদিন ধরেই অপ্রতুল ও যথেষ্ট ধীরগতি সম্পন্ন। ফলে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে নাগরিক সমাজের উদ্বেগ উৎকণ্ঠা বাড়ছে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে নানা অঞ্চলে, বাংলাদেশের বরেন্দ্র অঞ্চলটিও বর্তমান সেই প্রভাব থেকে বাদ পড়ছে না। অংশগ্রহণকারীগণ দাবি করেন,  কোন শিল্পায়নে কোন ক্রমেই আর কার্বন উৎপাদন নয়, শূন্য মাত্রার কার্বন নির্গমন (জিরো এমিশন) নিশ্চিত করতে হবে; আর সে লক্ষ্যে অবশ্যই নিশ্চিত করতে হবে পরিবেশের জন্য নিরাপদ, পরিচ্ছন্ন নবায়নযোগ্য জ্বালানি কাঠামো। একই সাথে আঞ্চলিকভাবে বৈচিত্র্য রক্ষায় সরকারের প্রতি দাবি জানান অংশগ্রহণকারীরা।

প্যারিস সম্মেলন থেকে বাংলাদেশের পক্ষে কাঙ্খিত ফলাফল পেতে সকল পেশা, মত ও পথের মানুষের সম্মিলিত চাপ সৃষ্টির লক্ষ্যে এই গণ-পদযাত্রাটির আয়োজন করা হয়।

happy wheels 2
%d bloggers like this: