মানিকগঞ্জে স্থানীয় সরকারের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সিংগাইর, মানিকগঞ্জ থেকে বিউটি সরকার
সম্প্রতি মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়ন কৃষি উন্নয়ন সংগঠন এবং বায়রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বায়রা ইউনিয়ন পরিষদ কক্ষে অনুষ্ঠিত উক্ত মতবিনিময় সভায় বন্যায় ফসলের ক্ষয়ক্ষতি বিষয়ে আলোচনা ছাড়াও বায়রা ইউনিয়ন কৃষি উন্নয়ন সংগঠনের পক্ষ থেকে নয়াবাড়ি এবং জামালপুর গ্রামের ভাঙা রাস্তা মেরামত, রাস্তায় কালভার্ট স্থাপনসহ বায়রা এলাকার বন্যা পরবর্তী কৃষি পুনর্বাসনের দাবিতে চেয়ারম্যান বরাবর স্মারকলিপি জমা দেওয়া হয়। বায়রা ইউনিয়ন কৃষি উন্নয়ন সংগঠনের সভাপতি মো. ফরহাদ হোসেনের নেতৃত্বে আয়োজিত মতবিনিময় সভায় অংশগ্রহণ ও একাত্মতা প্রকাশ করেন নয়বাড়ি কৃষক কৃষাণি সংগঠনের সভাপতি ইমান আলী, নয়াবাড়ি আদর্শগ্রাম কৃষক কৃষাণি সংগঠনের সভাপতি কমলা বেমগ, বায়রা কৃষক সংগঠনের সাধারণ সম্পাদক নাসিরউদ্দিন, কৃষক ইব্রাহিম মিয়া প্রমুখ।


প্রত্যাশা কতটা পূরণ হবে সে বিষয়ে নিশ্চয়তা না থাকলেও থেমে যায়নি কৃষকের অধিকার আদায়ের ধারাবাহিক কার্যক্রম। নিজেদের সমস্যা সমাধানের জন্য নিজ উদ্যোগের পাশাপাশি সরকারি ও বেসরকারি সুযোগ সুবিধা পাওয়ার ক্ষেত্রে ধারাবাহিক কার্যক্রম পরিচালনা করে চলেছেন সিংগাইর উপজেলার বায়রা কৃষি ইউনিয়ন উন্নয়ন কমিটি। মহামারী করোনা আতংকে স্বাভাবিক কার্যক্রম কিছুটা ব্যাহত হয়েছে কিন্তু স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাবি আদায়ের লক্ষ্যে কাজের ধারাবাহিকতা রক্ষা করে চলেছে এলাকার কৃষক সংগঠনগুলো।


কোভিড-১৯ এর কারণে সংগঠনের মাসিক সভা বন্ধ রয়েছে, তবে কৃষক নেতৃবৃন্দের পারস্পারিক সমন্বয়ের জন্য ত্রৈমাসিক সভাগুলোর ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। উল্লেখ্য যে ত্রৈমাসিক সভার সিদ্ধান্তের ভিত্তিতে বায়রা ইউনিয়ন কৃষি উন্নয়ন সংগঠনের সভাপতি ফরহাদ হোসেন বায়রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাথে এলাকার কৃষকদের সমস্যা উপস্থানের জন্য গত ৮ সেপ্টেম্বর মতবিনিময় সভার আয়োজন করেন। এ মতবিনিময় সভায় অংশগ্রহণকারী কৃষকগণ নিজ নিজ এলাকার বন্যায় কৃষি ফসলের ক্ষতি এবং অবকাঠামোগত সমস্যা চেয়ারম্যানের নিকট তুলে ধরেন এবং সমস্যা দ্রুত সমাধানের দাবি জানান। এই প্রসঙ্গে কৃষক ফরহাদ হোসেন বলেন, ‘জামালপুর মধ্যপাড়া গ্রামে যাওয়ার রাস্তাটি অকেজো হয়ে পড়েছে। যানবাহন চলার অনুপযোগি হওয়ায় কৃষক তাদের উৎপাদিত ফসল বায়রা বাজারে আনতে বিপাকে পড়ছেন।’ নয়াবাড়ী কৃষক সংগঠনের সভাপতি ইমান আলী নয়াবাড়ী গ্রামের বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক, ভাঙা রাস্তা ও কালভাটের সমস্যা তুলে ধরেন। নয়াবাড়ী আর্দশগ্রাম কৃষক সংগঠনের সভাপতি কমলা বেগম বন্যায় তার আখের সমস্যার কথা তুলে ধরেন।


কৃষকদের আলোচনা ও দাবির পরিপ্রেক্ষিতে বায়রা ইউনিয়নের চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ লাঠু বলেন, ‘সরকারি সুযোগ সুবিধা আসলে আমি আপনাদের দাবির বিষয়টি অগ্রাধিকার ভিশত্তিতে বিবেচনা করবো।’ এছাড়া তিনি কমলা বেগমকে তার ক্ষতিপূরণের জন্য উপজেলা নির্বাহী অফিসারের বরাবর আবেদন করতে বলেন এবং আবেদনপত্রে তিনি যথাযথ সুপারিশ করে দেওয়ার আশ্বাস প্রদান করেন ।

happy wheels 2

Comments