বিয়াস’র স্বল্পমেয়াদী কোর্স

logo-bias
বিয়াস (বারসিক ইন্সস্টিটিউট অব এ্যাপ্লাইড স্টাডিজ) অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছে যে, বিয়াস দ্বিতীয় বারের মতো প্রফেশনাল সার্টিফিকেট কোর্স আয়েজিন করতে যাচ্ছে। এবারের কোর্সের শিরোনাম Inter-dependency, Diversity and Development’. কোর্সটি আগামী ১৫ নভেম্বর, ২০১৬ থেকে শুরু হবে।

কোর্স পরিচিতি
উন্নয়ন এর রয়েছে বিভিন্ন রূপ এবং বিভিন্ন ধরনের বাস্তবায়ন প্রক্রিয়া। বিশেষ করে এটি দেশ এবং জনগোষ্ঠী এর ভিত্তিতে আপেক্ষিক। অন্যদিকে, একই দেশ এবং সম্প্রদায়ের মানুষের মধ্যেও রয়েছে বৈচিত্র্য। আর এই বৈচিত্র্যময় মানুষের প্রকৃতির সাথে সহাবস্থানের মাধ্যমে জীবনধারণও বৈচিত্র্যময় হওয়া স্বাভাবিক। সর্বোপরি, প্রাকৃতিক এবং সংস্কৃতির প্রতিটি উপাদানের মধ্যে রয়েছে আন্তঃসম্পর্ক ও আন্তঃনির্ভরশীলতা। তাই উন্নয়নকে বুঝতে গেলে আন্তঃনির্ভরশীলতা এবং বৈচিত্র্যকে বিবেচনা করা অতীব জরুরি। এই কোর্সের মাধ্যমে এমন একটি প্লাটফর্ম তৈরি করা যেখানে এই বিষয়গুলো নিয়ে ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে আলোচনা করা হবে। পাশাপাশি নতুন নতুন চিন্তার উন্মেষ ঘটবে।

উদ্দেশ্য
অংশগ্রহণকারীদের উন্নয়ন বিষয়ে বিচক্ষণ ও দক্ষ করে তোলা; যাতে তারা উন্নয়ন এর ক্ষেত্রকে বিভিন্নভাবে ব্যাখ্যা এবং বিশ্লেষণ করতে পারে। বিভিন্ন জনগোষ্ঠীর জীবনযাপন, তাদের ভাষা এবং জ্ঞান প্রভৃতি বুঝতে সক্ষম করে তোলা। পাশাপাশি, সামাজিক গবেষণা করতে শিখবে; এর মধ্যে অর্ন্তভূক্ত থাকবে-মাঠকর্ম, বৈচিত্র্যময় গবেষণা পদ্ধতি, তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ এবং পেশাদারি প্রতিবেদন তৈরি।

অংশগ্রহণকারীদের লাভ
১. অংশগ্রহণকারীদের নিবিড় মাঠ অভিজ্ঞতা; যা এনজিও, গবেষণা এবং অন্যান্য উন্নয়ন সংস্থায় এন্ট্রি লেভেলে চাকরি পেতে সহায়তা করবে।
২. যে কোন উন্নয়ন প্রতিষ্ঠানে সকল বিষয়ের শিক্ষার্থীদের জন্য একটি ক্ষেত্র তৈরি করে দেবে;
৩. গবেষণা এবং প্রতিবেদন প্রণয়নের ক্ষেত্রে হাতে-কলমে পাঠ পরবর্তী কর্মজীবনে সহায়তা করবে;
৪. নির্বাচিত প্রতিবেদন জার্নালে প্রকাশের মাধ্যমে শিক্ষার্থীর প্রোফাইল সমৃদ্ধ হবে। পাশাপাশি, গবেষণা এবং শিক্ষকতা পেশার ক্ষেত্রে সুযোগ সৃষ্টি করবে।

শিক্ষণ পদ্ধতি
অংশগ্রহণমূলক শিক্ষণ উপকরণ এবং পদ্ধতি ব্যবহার করে তত্ত্বীয় এবং ব্যবহারিক বিয়ষগুলো আলোচনা করা হবে। শিক্ষণ এবং তথ্য বিনিময়ের মধ্যে অন্যতম হচ্ছে, বক্তৃতা, সংলাপ, বিতর্ক, কেস স্টাডি, ঘটনা বিশ্লেষণ, ভিডিও ডকুমেন্টরি প্রদর্শন, প্রভৃতি।

কোর্সের মোট সময় : ৯০দিন (৩ মাস)

তাত্ত্বিক আলোচনা: ১৫দিন।

মাঠ কর্ম : ২.৫ মাস (জনগণের কাছ থেকে শেখা)
(তাত্ত্বিক আলোচনাটি সম্পর্ণ আবাসিক। বিয়াস’র নেত্রকোণা ক্যাম্পাসে অবস্থান করতে হবে।)

যার জন্য
১. কমপক্ষে স্নাতক (নারী, আদিবাসী, এনজিও কর্মী এবং অতি আগ্রহীর ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল যোগ্য);
২. ১৫ দিন আবাসিক থাকতে ইচ্ছুক;
৩. গ্রামের একজন কৃষক/ জেলে/ আদিবাসী/ বনজীবীর কাছ থেকে জানা-বুঝা ও শেখার আগ্রহ থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া
এই লিংকটিতে গিয়ে https://goo.gl/forms/BvFbjvVXSJOK4iKr2; ফর্মটি পরণ করে সাবমিট করতে হবে।

রেজিস্ট্রেশন বিনামূল্যে
রেজিস্ট্রেশন এর শেষ সময়: ১০ নভেম্বর, ২০১৬
কোর্স শুরু: ১৫ নভেম্বর, ২০১৬

প্রয়োজনে
বাহাউদ্দীন বাহার
কোর্স সমন্বয়কারী, বিয়াস।
মোবা.: ০১৯৪৭৫২৩৩৩৫; ইমেইল: biasbd15@gmail.com

বিস্তারিত
কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে নিচের লিংকটিতে ভিজিট করুন-https://facebook.com/events/1050455631733633/

happy wheels 2