সাম্প্রতিক পোস্ট

আমি বই পেয়েছি

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার

মানিকগঞ্জের পূর্বদাশড়া, সরুন্ডী ও উচুটিয়ার বারসিক’র স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রে’ অধ্যয়নরত প্রান্তিক জনগোষ্ঠী শিক্ষার্থীদের চোখেমুখে আনন্দের ঝিলিক। সকাল থেকেই তারা স্কুল প্রাঙ্গনে অপেক্ষা করছে। আজ তাদের হাতে নতুন বই আসবে যে! নতুন বই পাওয়া নিয়ে তাদের ভেতরে এক ধরনের আনন্দ কাজ করছে। বইগুলোকে কে কোন রঙের মোলাটে মোড়াবে তা নিয়ে তাদের ভাবনা নেই। বইয়ের ভেতরে কোন কবিতাটি ভালো, কোন ছড়াটি আগে পড়বে কিংবা কোন গল্পটি তাদেরকে টানবে-তা নিয়ে তাদের আগ্রহের শেষ নেই। অবশেষে প্রতীক্ষার পালা অবসান হলো। মানিকগঞ্জ শিক্ষা অফিস থেকে প্রদান করা বই বারসিক স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রের পূর্বদাশড়া, সরুন্ডী এবং উচটিয়া শাখায় বই বিতরণ করা হয়েছে ৫২ শিক্ষার্থীদের মাঝে।

Boojk

বই পেয়ে শিশুদের কলকাকলীতে মুখরিত হয়ে উঠে স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রের আঙ্গিনা। সবার কন্ঠে ‘আমি বই পেয়েছি, আমি বই পেয়েছি’ আনন্দ উল্লাস। প্রতিটি স্বাস্থ্য শিক্ষা কেন্দ্র ভিত্তিক এই বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বারসিক স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রের সকল শিক্ষার্থী, অভিভাবকসহ প্রায় শতাধিক মানুষের উপস্থিতিতে এসব বই-খাতা বিতরণ করা হয়। এই বই-খাতা বিতরণ অনুষ্ঠানে পূর্বদাশড়া দাশড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুম দিলরুবা সুলতানা, বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, প্রোগ্রাম অফিসার রাশেদা আক্তার, সহযোগি প্রোগ্রাম অফিসার কমল চন্দ্র দত্ত, উচুটিয়া মা সংগঠনের সভাপতি কবিতা রানী কর্মকার এবং বারসিক স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রের কেন্দ্র সহযোগিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ যে, বারসিক প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়নে ‘বারসিক স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রে’র মাধ্যমে মণিদাস, রবিদাস, লৌহকার সম্প্রদায়ের ছেলে-মেয়েদের পাঠদান করানোর মধ্য দিয়ে সহযোগিতা করে আসছে। প্রান্তিক এসব শিক্ষার্থীদের জন্য বারসিক মানিকগঞ্জ শিক্ষা অফিস থেকে পাঠ্য বই প্রদানের জন্য আবেদন করে। ফলশ্রুতিতে মানিকগঞ্জ সদরের শিক্ষা অফিস থেকে বারসিক স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রের ১৩৮ জন শিক্ষার্থীর জন্য ‘আমার বাই প্রাক-প্রাথমিক’ এবং এসো লিখতে শিখি খাতা প্রদান করেছে। বারসিক’র উদ্যোগে মানিকগঞ্জ শিক্ষা অফিস থেকে পাওয়া বই ও খাতাগুলো গত ১৮ ও ১৯ জানুয়ারি ৩টি কেন্দ্রর ৫২ জন শিশুদের মাঝে বই বিতরণ করা হয়। বাকি শিক্ষার্থীদের মাঝেও অতি শিগগিরই বইগুলো বিতরণ করা হবে।

happy wheels 2
%d bloggers like this: