সাম্প্রতিক পোস্ট

নতুনভাবে যাত্রা শুরু করল বাদাবন সম্ভার

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

নতুনভাবে যাত্রা শুরু করল বাদাবন সম্ভার। আজ ৯ সেপ্টেম্বর সোমবার শ্যামনগরের বুড়িগোয়ালিনী ইউনিয়নের দাতিনাখালী গ্রামে বাদাবন সম্ভারের নিজস্ব কার্যালয়ে কেওড়ার আচার, কেওড়ার চকলেট ও কেওড়ার জেলি তৈরির মধ্য দিয়ে নতুন রুপে ও নতুনভাবে আবারো পথ চলা শুরু করল বাদাবন সম্ভার।

BADABON -NEWS (1)

বাঘ বিধবা নারী ও অসহায় প্রান্তিক বনজীবী জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে গড়ে ওঠে বাদাবন সম্ভার। সুন্দরবনের কাঠ বর্হিভুত বনজ সম্পদ দ্বারা সম্পূর্ণ পরিচ্ছন্ন পরিবেশে ও অর্গানিকভাবে প্রস্তুতকৃত বিভিন্ন পণ্য সামগ্রী আধুনিকতার ছোয়ায় বোয়েম ও প্যাকেট জাত করছে বাদাবান সম্ভার কর্তৃপক্ষ। বাদাবন সম্ভার এর পণ্য তৈরির কাজে সহাযোগিতা বা কারিগর হিসেবে দায়িত্ব পালন করে চলেছে একদল বাঘ বিধবা নারী ও প্রান্তিক বনজীবী নারী ও পুরুষ। বাদাবন সম্ভারের পন্য উৎপাদন ও বিক্রয় ব্যবস্থাপনাকে আরো একধাপ এগিয়ে নিতে নেওয়া হয়েছে নানা পরিকল্পনা। যাতে করে এলাকা কিংবা বাইরের সকল শ্রেণীর ভোক্তাদের ক্রয় ক্ষমতার আওতায় থাকে সে বিষয়ে প্রতিটি পণ্যের মূল্য ও পরিমান নির্ধারণ করা হয়েছে। যাতে করে ক্রেতা সাধারণ দেশের যে কোন প্রান্ত থেকে ঘরে সবে এসব পণ্য সামগ্রী সংগ্রহ করতে পারে তার জন্য রাখা হয়েছে অনলাইন ব্যবস্থা। এছাড়াও বাদাবন সম্ভারের ৫টি আউটলেট থেকেও বাদাবন সম্ভারের পণ্য সামগ্রী সংগ্রহ করা যাবে।

BADABON -NEWS (2)

বাদাবন সম্ভারের চেয়ারম্যান শেফালী বিবি বলেন, ‘কেওড়া সুন্দরবনের ঔষধিগুণ সমৃদ্ধ একটি খাদ্য উপযোগি ফল। কেওড়া আমাশয়, ক্ষুধামন্দা, হজম শক্তি বৃদ্ধি, বমিভাব দূর, মুখে রুচি ফিরিয়ে আনাসহ নানা ধরনের উপকার করে।’

বাদাবন সম্ভার পরিচালনা কমিটির অন্যতম সদস্য পিরামিন ইসহাক বলেন, ‘শিশুদের সুন্দরবনের অর্গানিক কেওড়া চকলেট, জেলি ও আচার খাওয়ানোর অভ্যাস করতে পারলে, দেশের ভবিষ্যত প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে সহায়ক হবে। ক্ষতিকর ক্যামিকেল দিয়ে তৈরি মোম বাতি জ্বালানোর চেয়ে বাদাবন সম্ভারের অর্গানিক মোমবাতি ঘরে জ্বালালে দীর্ঘক্ষণ আলো পাওয়া, ঘরকে সুগন্ধি করে তোলা এবং স্বাস্থ্যগত ঝূঁকি থেকে পরিবারের প্রত্যেক সদস্যকে নিরাপদ রাখা সম্ভব হবে”।

BADABON -NEWS (3)
বারসিক’র সহযোগিতায় গড়ে ওঠা বাদাবন সম্ভারের শুভ উদ্বোধনকালীন সময়ে বাদাবন সম্ভার পরিচালনা কমিটির সদস্যবৃন্দ,ফরেষ্টার পিরামিন ইসহাক, বারসিক এর ভারপ্রাপ্ত এলাকা সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার ও উৎপাদক দলসহ বনজীবী নারী পুরুষেরা উপস্থিত ছিলেন। বাদাবন সম্ভারের কার্যক্রমে সংহতি প্রকাশ করেন ৯নং বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল।

happy wheels 2

Comments

%d bloggers like this: