সাম্প্রতিক পোস্ট

একটি অসাম্প্রদায়িক চেতনার সাংস্কৃতিক সমাজ প্রতিষ্ঠা করি

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম ও রিনা আক্তার

‘নারী-পুরুষের সামাজিক বৈষম্য রোধ করি, জেন্ডার বৈচিত্র্য সুরক্ষা করি, নারীবান্ধব সমাজ গড়ি’-এই প্রতিপ্রাদ্য বিষয় নিয়ে সিংগাইর উপজেলা শিল্পকলা একাডেমি এবং বারসিক’র যৌথ আয়োজনে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে সিংগাইর উপজেলা সাংস্কৃতিক উৎসব।

IMG_20190923_175032
উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহেলা রহমত উল্লাহ বলেন, ‘চমৎকার এই আয়োজন সাংস্কৃতিক জাগরণের হাতিয়ার হিসেবে কাজ করবে। এখন আমাদের কাজ হবে বারসিক’র মত উদার ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহযোগিতা নিয়ে উপজেলার প্রত্যেক গ্রামে এই বার্তা প্রেরণ করা। তবেই আমরা একটি অসাম্প্রদায়িক চেতনার সাংস্কৃতিক সমাজ প্রতিষ্ঠা করতে পারব।’

IMG_20190923_175936
অনুষ্ঠানের সূচনা পর্বে মঙ্গলপ্রদীব প্রজ্জ্বলন পরবর্তী আলোচনা সভায় উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার রাহেলা রহমত উল্লাহ-এর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন জেলা কালচারাল অফিসার সৈয়দা সেলিনা সুলতানা, বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেখা শিল্পীগেষ্ঠীর সভাপতি রেখা রাণী দাস, অধ্যাপক বেনিমাধব সরকার, বারসিক কর্মকর্তা মাসুদুর রহমান, শিমুল কুমার বিশ^াস, শাহিনুর রহমান, গাজী শাহাদত হোসেন ও আছিয়া আক্তার প্রমুখ। অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশ করেন শিল্পকলা একাডেমির শিল্পীবৃন্দ।

IMG_20190923_180035
শিল্পকলা একাডেমির পরিবেশনায় উপস্থিতি দর্শক উপভোগ করেন গান, আবৃত্তি ও নৃত্য। এছাড়া অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আনন জামানের রচিত এবং একই বিভাগের শিক্ষার্থী শাকিল আমহেদ নির্দেশিত নাটক ‘বিলয় গাঁথা’ মঞ্চস্থ করা হয়। এই নাটকে বাল্য বিয়ের পরিণতি ও নেতিবাচক দিক তুলে ধরা হয়।

IMG_20190923_192608

উল্লেখ্য, কালিগঙ্গা ধলেশ্বরীর উর্বর অববাহিকার কূল ঘেঁষে গড়ে উঠা আমাদের সিংগাইর অঞ্চল। শত জ্ঞানী গুনী, শিল্পী, কবি-সাহিত্যিকদের জন্ম এই জনপদে। তাদের দেখিয়ে যাওয়া শিল্পরথে আমাদের পথচলা।

happy wheels 2

Comments

%d bloggers like this: