সাম্প্রতিক পোস্ট

রাজশাহীতে সামাজিক নিরাপত্তাবেষ্টনী বিষয়ে প্রচারাভিযান অনুষ্ঠিত

রাজশাহী থেকে শহিদুল ইসলাম

রাজশাহীতে অনুষ্ঠিত হলো শহর প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সরকারি সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সেবা বিষয়ক সেবা প্রচারাভিযান। গতকাল বুধপাড়া বস্তিতে হরিজন পল্লীর মাঠে দিনব্যাপী উক্ত অনুষ্ঠানে রাজশাহী মেডিকেলের শিক্ষার্থীরা ফ্রি হেল্থ ক্যাম্প, ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্প করেছেন। সেখানে চার শতাধিক নারী পুরুষ ফ্রি সেবা নিয়েছেন।

একই সাথে রাজশাহীর ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স এর সেবাগুলো সরাসরি মাঠে এসে শিখে দেন। এ  বিষয়ে তারা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং দুর্ঘটনা রোধে করণীয় দিকগুলো সরাসরি শিক্ষা দেন, মহড়ার আয়োজন করেন। সরকারের সকল বিভাগের সেবা কিভাবে পাওয়া যায় তা জনগোষ্ঠী স্টলে এসে জেনে নেন। 

বস্তি থেকে সেবা পাওয়ার যোগ্যদের তালিকা গ্রহণ এবং আইডি কার্ড নেয়া হয়, যেখানে প্রবীণ, প্রতিবন্ধীসহ অন্যান্য সেবাপ্রাপ্যদের তালিকা আছে। সেগুলো সরাসরি সমাজ সেবা, যুব উন্নয়ন এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয়। 

এ ছাড়া সরকারি সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সেবাসহ অন্যান্য সেবাগুলো কিভাবে পাওয়া যায় সে বিষয়ে একটি সচেতনতা্মূলক গম্ভীরার আয়োজন করা হয়।

দিনব্যাপী প্রচারাভিযানে বস্তির শিুরা বিভিন্ন খেলাধুলা এবং নাচ, গানে অংশগ্রহণ করে। খেলায় নবীণ-প্রবীণসহ সকল মানুষ অংশগ্রহণ করেন। সেফটিনেট বিষয়ে হ্যান্ড বিলি প্রদান করা হয়।

সরকারি বেসরকারি সেবাগুলো কোথায় কিভাবে পাওয়া যায় এ বিষয়ে প্রত্যক্ষভাবে সচেতনতা করতে এই প্রচারাভিযানের আয়োজন করা হয় বস্তি পর্যায়ে।

happy wheels 2
%d bloggers like this: