সাম্প্রতিক পোস্ট

শিক্ষাই পারে মাতৃভাষাকে বিকশিত করতে

সিংগাইর মানিকগঞ্জ থেকে গাজী শাহাদাৎ হোসেন বাদল ও শাহীনুর রহমান
‘শিক্ষাই পারে মাতৃভাষাকে বিকশিত করতে’-বিষয়ের আলোকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বারসিক’র সহযোগিতায় মানিকগঞ্জ সদর উপজেলার বেতিলা মিতরা ইউনিয়নের আইরমারা মিতরা শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি উচ্চ বিদ্যালযের শিক্ষার্থীদের সাথে এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় সম্প্রতি।


বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণীর পাঁচজন করে দশ জন বিতর্কের বিষযের পক্ষে ও বিপক্ষে অংশগ্রহণ করে। বিতর্ক প্রতিযোগিতা শেষে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও জমিদাতা মো. বিল্লাল উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেতিলা মিতরা ইউনিয়নের চেয়ারম্যান মো. নাসির উদ্দিন। এছাড়াও আলোচনায় ভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে আলোচনা করেন বিদ্যালয়ের পধান শিক্ষক মোঃ আবু তাহের, মিতরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মো. জহিরুল ইসলাম জাহাঙ্গীর,সমাজসেবক মহিউদ্দিন খান (হাবু), দাতা সদস্য স্বপন চৌধুরী, সহকারি শিক্ষক মো. ফিরোজ খান, আবুল কালাম আজাদ, বারসিক কর্মকর্তা গাজী শাহাদাৎ হোসেন বাদল প্রমুখ।


বক্তারা বলেন, ‘ইতিহাসে বাঙালিরাই প্রথম যারা নিজেদের ভাষা ও অধিকার আদায়ের জন্য বুকের তাজা রক্ত দিয়েছিলো। ভাষা আন্দোলনকে কেন্দ্র করেই স্বাধীনতা সংগ্রামের বিজয় অর্জিত হয়েছিল।’ বক্তারা আরো বলেন, ‘সুস্থ সুন্দর জাতি গঠনে নতুন প্রজন্মের সামনে ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস তুলে ধরে শিক্ষার্থীদের প্রকৃত শিক্ষা গ্রহণে উৎসাহিত করতে হবে যেন শুদ্ধ বাংলা ভাষার চর্চা করে এবং সংরক্ষণের মাধ্যমে মাতৃভাষাকে বিকশিত করতে পারে।’


বিতর্ক প্রতিযোগিতায় নবম শ্রেণীর শিক্ষার্থীরা পক্ষ দলের হয়ে বিজয়ী হয় এবং সেরা বক্তা নির্বাচিত হন একই দলের দলনেতা রিমি আক্তার। উল্লেখ্য, বারসিকের পক্ষ থেকে বিতর্কে অংশগ্রহণকারী উভয় দলকে পুরস্কৃত করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: