সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে মিনি সুন্দরবন রক্ষায় মানববন্ধন অনুষ্ঠিত

সাতক্ষীরার শ্যামনগর থেকে গাজী আল ইমরান

শ্যামনগর উপজেলার সোরা গ্রামের মাদার নদীর চরের মিনি সুন্দরবন রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও ইযুথ টিম রমজাননগর ইউনিট ও এলাকাবাসীর আয়োজনে এবং বারসিক’র সহযোগিতায় গত রবিবার এক মানববন্ধনের আয়োজন করা হয়েছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন রমজাননগর ইউনিটের উপদেষ্টা সাংবাদিক মো. হুমায়ুন কবির, ইউ, বারসিক কর্মকর্তা গাজী আল ইমরান, সিডিও ইয়ুথ টিমের সহসভাপতি আনিসুর রহমান, ইউপি সদস্য নুরুজ্জামান গাজী, সাবেক ইউপি সদস্য আসলাম ফারুক বাবলু, আওয়ামীলীগের ওয়ার্ড সভাপতি জি,এম, মহাসীন হুদা, সাংবাদিক মো. শাহীন আলম, সিডিও ইয়ুথ টিম রমজাননগর ইউনিটের সভাপতি সাংবাদিক মো. নূরুন্নবী ইসলাম ইমন, সিডিও ইয়ুথ টিমের সদস্যবৃন্দ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

উল্লেখ্য শ্যামনগরের রমজনননগর ইউনিয়নের সোরা গ্রামের মাদার নদীর চরের রমজননগর মৌজার খাস খতিয়ানের এস এ ২২৬৫,২২৭০, ১৬৫২, ১৬৫১ দাগের প্রায় ২০০ একর জমিতে প্রাকৃতিকভাবে ম্যানগ্রোভ বৃক্ষের দ্বারা প্রায় ৩০ বছর পূর্বে বনায়ন সৃষ্টি হয়। আইলা, সিডরসহ বহু প্রাকৃতিক দুর্যোগ থেকে এই মিনি সুন্দরবন এলাকাকে রক্ষা করেছে বলে এলাকবাসী দাবি করেন। এলাকাবাসী জানান, এক শ্রেণীর কুচক্রি মহল এই মিনি সুন্দরবনের গাছ কেটে বন ধ্বংস করে চলেছে। ইতিপূর্বে মিনি সুন্দরবনটি দেখভাল করার জন্য এলাকার সুধীমহলদের নিয়ে একটা কমিটি ছিল্। অতপর রমজাননগর ইউনিয়ন পরিষদ থেকে একটি এনজিও কে মিনি সুন্দরবনটি রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়।

এনজিওটি প্রায় দুই বছর পূর্বে এই মিনি সুন্দরবনটি রক্ষণাবেক্ষণেরর দায়িত্ব ছেড়ে দেয়। এখন বনটি অরক্ষিত অবস্থায় ধ্বংসের মুখে পতিত হয়েছে। মানববন্ধনে বক্তারা সোরার মাদার নদীর চরের মিনি সুন্দরবনটি রক্ষা করার জন্য জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও স্থানীয় চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন।

happy wheels 2
%d bloggers like this: