প্রকৃতি বাঁচাতে নেত্রকোনায় মাসব্যাপী বৃক্ষরোপনের উদ্বোধন

নেত্রকোনা থেকে অহিদুর রহমান:
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ৫ জুন সকাল ১১.০০ টায় নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে বারসিক,শিক্ষা সংস্কৃতি,পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি, সম্মিলিত যুব সমাজ, উচিতপুর সমাজকল্যাণ যুব সংগঠন ও অক্সিজেন যুব সংগঠন যৌথ উদ্যোগে মহামারী করোনা পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যনীতি মেনে ঔষধি গাছ নিম রোপনের মাধ্যমে মাসব্যাপী কর্মসূচীর উদ্বোধন করেন নেত্রকোনা জেলা প্রশাসক মঈনউল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান, শিক্ষা সংস্কৃতি,পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক নাজমুল কবীর সরকার, সদস্য সচিব সাংবাদিক আলপনা বেগম, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান, নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের পার্থ প্রতিম সরকার, দরুণবালি সবুজ গ্রামের অক্সিজেন যুব সংগঠনের পরাগ, ইমরান প্রমূখ।

মাসব্যাপী বৃক্ষরোপনের অংশ হিসেবে নেত্রকোনা সদর উপজেলার দরুণবালি গ্রামে তিনশত নিম চারা রোপন, মদন উপজেলার মদন আ: আজিজ সরকারী কলেজ থেকে উচিতপুর ট্রলার ঘাট পর্যন্ত তিন কিলোমিটার রাস্তার দুধারে কৃষ্ণচূড়া, শিমুল, পলাশ, কাঞ্চন, সোনালো, কদম সহ দেশীয় ফুলের গাছের চারা রোপন, গোবিন্দশ্রী ইউনিয়ন পরিষদের চারপাশে দুর্যোগ সহনশীল হিজল, করচ গাছ রোপন, গোবিন্দশ্রী গুচ্ছ গ্রামের চার পাশে হিজল, করচ চারা রোপন, কেন্দুয়া আশুজিয়ার নগুয়া নিম গ্রামে গত তিন বছরের ধারাবাহিকতায় নিম চারা রোপন সহ নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলা, মদন উপজেলা,আটপাড়া উপজেলা, নেত্রকোনা সদর উপজেলা ও কেন্দুয়া উপজেলায় প্রায় ১৫০০০ হাজার দেশীয় বিলুপ্ত ফলজ, ঔষধি, বনজ গাছের চারা রোপন করা হবে।
মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসুচীর উদ্বোধন করে জেলা প্রশাসক মঈনউল ইসলাম বলেন, করোনা দুর্যোগকালিন সময়ে পরিবেশ দিবসে আনুষ্ঠানিকতার কিছুই নেই। স্বাস্থ্যনীতি মেনে বেসরকারী গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও শিক্ষা, সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি ও যুব সংগঠনকে যে মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসুচীর আয়োজন করেছেন আমি তাদেরকে বিশেষ ধন্যবাদ জানাই। অনুষ্ঠান শেষে জেলাপ্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে একটি কাঠবাদাম ও নিমের চারা রোপন করা হয়।

happy wheels 2