সাম্প্রতিক পোস্ট

নিজেদের দায়িত্ব বুঝে নিলো নেত্রকোনার মুনসুরপুর আঃ হামিদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

নেত্রকোনা থেকে সোহেল রানা

আমরা ছোট থেকে শুনতে পাই, কেউ আর্শীবাদ করলেও বলে, “মানুষের মত মানুষ হও”। আমাদের সমাজে সকলে মিলে বসবাস করার, সকল প্রাণী-উদ্ভিদকে নিয়ে ভালো থাকার জন্য কিছু নিয়মনীতি আছে সমাজে। সেই নিয়মনীতিগুলো প্রত্যেক মানুষকে ধারণ করতে হয় যেমন-সততা, দায়িত্ববোধ, কর্তব্যবোধ, শ্রদ্ধাশীল, অনুগত, পরোপকারী, নিঃস্বার্থতা ইত্যাদি। আর এই গুণাবলীগুলো আমরা পেয়ে থাকি পরিবার, সমাজ থেকে। এই গুণাবলীগুলোকে জাগ্রত করতে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকাও কম নয়। শিক্ষা প্রতিষ্ঠানগুলো শুধুমাত্র বিদ্যাজর্নের সনদ পাবার কারখানা নয়; এগুলো মানবিক গুণাবলী বিকাশ ও জাগ্রত করার স্থানও। সেটা যে সত্য ও অনিবার্য সেটাই প্রমাণ করেছেন নেত্রকোনা আটপাড়া উপজেলার মুনসুরপুরের আঃ হামিদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা!

skul

মুনসুরপুরের আঃ হামিদ উচ্চ বিদ্যালয়টি নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার সনুই ইউনিয়নে অবস্থিত। ২০১৬ সালে সরকারি নির্দেশ মোতাবেক নির্বাচনের মাধ্যমে স্কুল স্টুডেন্ট ক্যাবিনেট গঠন করা হয়। ক্যাবিনেট এর সদস্যরা স্কুলের পরিবেশ সুন্দর রাখতে বিভিন্ন ধরনের কার্যক্রম শুরু করেন। ক্যাবিনেটের সদস্যদের উদ্যোগে স্কুলের সব শিক্ষার্থী নিজেদের ক্লাসরুম, খেলার মাঠ পরিষ্কার, গর্ত ভরাট, ক্লাস রুমের ভিট উচু করা, বাগান করা ইত্যাদি কাজ করেছেন। এসব কাজ করতে গিয়ে শিক্ষার্থীদের পড়াশোনার কোন ক্ষতি তো হয়নি বরং তাদের নিজেদের ভেতরে পরিবার ও সমাজের কিছু একটা করার তাগিদ জন্ম লাভ করে। তারা দায়িত্ব নিতে শিখে এবং যেকোন কাজ যে তারা সম্পন্ন করতে পারেন সেই আত্মবিশ্বাস জন্মেছে তাদের ভেতরে।

এই প্রসঙ্গে শিক্ষার্থী মো. আবুল বাশার তালুকদার বলে, “স্কুলে সকলে মিলে কাজ করতে ভালো লাগে। এই কাজ করতে গিয়ে আমদের সবার ভেতরে দায়িত্ববোধ তৈরি হয়েছে আমরা দায়িত্ব পেয়েছি এখন থেকে স্কুলের পরিবেশ সুন্দর করে রাখার। এই ছোট বয়স থেকেই আমরা দায়িত্ব নিতে শিখছি।” অন্যদিকে শিক্ষার্থী জুবায়ের আহম্মেদ বলে, “আমি চাই আমাদের মতো সবাই এভাবেই তাদের নিজ নিজ দায়িত্ব পালন করুক।
এ বয়স থেকেই শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি পরিবারিক ও সামাজিক দায়িত্ব পালন করতে শিখে তাহলে তাদের ভবিষ্যত জীবনে তাদের দায়িত্বশীল করে তুলবে। পরিবার, সমাজ ও দেশের মঙ্গল ও উন্নয়নের জন্য তারা ভালো অবদান রাখতে পারবে।

happy wheels 2
%d bloggers like this: