সাম্প্রতিক পোস্ট

বহুত্ববাদী গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে তরুণদের এগিয়ে আসতে হবে

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম
‘জেন্ডার সমতা নিশ্চিত কর, নারীবান্ধব সমাজ গড়ো’ এই স্লোগানকে সামনে রেখে বারসিক সিংগাইর রিসোর্স সেন্টারের আয়োজনে গত ১৯-২০ আগস্ট বায়রা অফিস মিলনায়তনে ‘বৈচিত্র্যময় বহুত্ববাদি গণতান্ত্রিক সমাজ বিষয়ক” প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়েছে।
কর্মশালায় সহায়কের ভূমিকা পালন করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, প্রোগ্রাম অফিসার শিমুল কুমার বিশ^াস, কৃষিবিদ মাসুদুর রহমান, হিসাব রক্ষক নিতাই চন্দ্র দাস, সাংস্কৃতিক কর্মী শাকিল আহমেদ সনেট, যুব সংগঠক আশীষ কুমার সরকার ও প্রদীপ হালদার প্রমুখ। সঞ্চালনা করেন বারসিক কর্মকর্তা মো.নজরুল ইসলাম।
পর্যায়ক্রমিক অধিবেশনের মূল বিষয় ও উপাদানসমূহ থেকে উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে প্রথমেই কর্মী পর্যায়ে বারসিক’র মিশন, ভিশন এবং প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করা হয়। কর্মশালার অন্যান্য বিষয়বস্তু ছিলো বৈচিত্র্যময়তা ও গণতান্ত্রিক সমাজের বিকাশ ও রূপান্তর, করোনাকালীন নারীর অবস্থা ও অবস্থানের প্রেক্ষিতে বহুত্ববাদি সমাজের ধারণায়ন, কর্মীদের দক্ষতা বৃদ্বিতে কমিউনিটি পর্যায়ে বিষয়ভিত্তিক আলোচনার নিজস্ব ভাবনাকে কিভাবে প্রাতিষ্ঠানিক মডিউলে রূপান্তর করতে লিখন কার্যক্রমকে আরো বেগবান করা, হিসাব সংক্রান্ত বিষয়ে কিভাবে আরো স্বচ্ছতা নিশ্চিত করা যায়সহ কর্মীদের দক্ষতা ও উন্নয়ন।


কর্মশালার সমাপনী দিনে কর্মীদের সাথে কমিউনিটি পর্যায়ে গড়ে ওঠা সংগঠন থেকে নেতৃত্বদানকারি যুব নেতাদের সাথে ইয়ুথ গ্রীণ ক্লাব আয়োজিত মতবিনিময় সভায় কমিউনিটি পর্যায়ে স্বেচ্ছাসেবায় সাংগঠনিক বিকাশকে কিভাবে তরান্বিত করা যায়, করোনাকালের শিক্ষা-সংস্কৃতি ও বৈচিত্র্যময় জীবনে যুবকদের অভিজ্ঞতা, করোনাকালে ঘরে-বাইরে নারীর অবস্থা ও অবস্থান সমন্ধে যুব সমাজের ভাবনা, বাল্য বিবাহ, নারী নির্যাতন প্রতিরোধসহ স্বাস্থ্য বিষয়ে সমাজের সচেতনতার মাত্রা বিষয়ক, করোনাকালের সংস্কৃতি-অপসংস্কৃতি,সাম্প্রদায়িকতা-অসাম্প্রদায়িকতার মাত্রাসহ যুব শক্তিকে কিভাবে বিজ্ঞান মনস্ক চেতনায় শানিত করা যায় এবং ইয়ুথ গ্রীণ ক্লাবকে কিভাবে আরো শক্তিশালী করা যায় সেই বিষয়ে আলোচনা করা হয়।
দুই দিন ব্যাপি প্রশিক্ণ কর্মশালা ও মতবিনিয় শেষে সকলেই একবাক্যে বলেন যে, সাংস্কৃতিক জাগরণ ও বিজ্ঞান মনস্ক যুবসমাজ ছাড়া নারীবান্ধব সমাজ তথা বহুত্ববাদি গণতান্ত্রিক সমাজ কোনটাই নিশ্চিত করা সম্ভব নয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: