সাম্প্রতিক পোস্ট

ডাঃ সামসুর রহমান খুবই মানবিক একজন মানুষ

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

মানিকগঞ্জ স্মৃতি ফাউন্ডেশনের উদ্যেোগ মানিকগঞ্জ শহরের ঐতিহ্যেবাহী পরিবারের কর্ণধার ভাষা সংগ্রামী মুক্তিযুদ্ধের সংগঠক প্রগতিশীল দেশপ্রেমিক রাজনীতিক গরিবের ডাক্তার প্রয়াত ডাঃ সামসুর রহমান স্মরণে স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে গতকাল।

স্মৃতিচারণ সভায় সংগঠনের সভাপতি জনাব ইকবাল হোসেন কচির সভাপতিত্বে ও সংগঠনের সদস্য সচিব বিমল চন্দ্র রায়ের সঞ্চালনায় মহান এই ব্যক্তির জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধাশীল থেকে আলোচনায় অংশগ্রহণ করেন তার সুযোগ্য বড় পুত্র সাবিস’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম ফারুক। আলোচনায় যুক্ত হন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা কমিটির সভাপতি এ্যাড. দিপক কুমার ঘোষ, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর উর্মিলা রায় প্রমুখ।

আলোচনায় বক্তারা জানান, ডাঃ সামসুর রহমান খুবই সম্ভান্ত্র পরিবারের সদস্য ছিলেন। ভারতের কলকাতায় তার জন্ম। তার বাবা ওই আমলের পুলিশ কর্মকর্তা ছিলেন। ভারতের বামপন্থী আন্দোলনের পুরোধা কমরেড মুজাফফর আহমদ-এর সাথে তার ছিল বেশ সখ্যতা। তার মাধ্যমেই তিনি বাম গণতান্ত্রিক রাজনৈতিক ধারায় জড়িয়ে পড়েন। মানিকগঞ্জ শহর তাদের পৈত্রিক ভিটা। তিনি কলকাতা থেকে ডাক্তারি পড়া শেষ করে দেশে এসেই শোষণমুক্ত সমাজ বিনির্মাণের আন্দোলন সংগ্রামে জড়িয়ে পড়েন। রুটি রুজি রোজগারের সংগ্রামের জন্য চিকিৎসা পেশাকে বেছে নিলেও বেশিরভাগই বিনা পয়সা ও নামমাত্র ফি নিয়ে চিকিৎসা সেবা দিতেন। মানবতার সেবায় তিনি নিজেকে নিয়োজিত করেন জীবনভর।

happy wheels 2
%d bloggers like this: