সাম্প্রতিক পোস্ট

ঢাকার বস্তি এলাকার সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে নাটক মঞ্চস্থ

ঢাকা থেকে সাবিনা নাঈম
বারসিক’র উদ্যোগে সম্প্রতি কমিউনিটি পর্যায়ে বর্জ্য ব্যস্থাপনা ও পরিবেশ দূষণ রোধে বালুরমাঠ, হাজারীবাগ বস্তি এলাকায় পথনাটক অনুষ্ঠিত হয়েছে। এই নাটকটি মঞ্চস্থ করে প্রতিমঞ্চ গ্রুপের সদস্যরা।


নাটকে ঢাকার বস্তিগুলোতে ঘরভিত্তিক জনসংখ্যা বেশি হওয়ার কারণে বর্জ্য ব্যবস্থাপনার করুণ দশা তুলে ধরা হয়েছে। পরিকল্পনাহীনতার কারণে বসতি এলাকায় পরিবেশ দূষণের পাশাপাশি জনস্বাস্থ্যের ওপরও মারাত্মক প্রভাব পড়ছে। এই প্রেক্ষাপটকে সামনে রেখে পরিস্কার পরিচ্ছন্নতা, নিরাপদ পানি, স্যানিটেশন, ডেঙ্গু মশা, কোভিড-১৯ ও স্বাস্থ্যসেবা এই বিষয়গুলো জারিগান ও নাটকের মাধ্যমে তুলে ধরা হয়।


বস্তি এলাকায় নিজ নিজ ঘর ও কমিউনিটিভিত্তিক স্বাস্থ্যসম্মত উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা কিভাবে করতে হবে, এলাকার পরিবেশ পরিস্কার না থাকলে স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে কিভাবে দাবি আদায়ের জন্য আবেদন করবে সেই বিষয়গুলোও নাটকে তুলে ধরা হয়।
বারসিক এর ঢাকা কলিং প্রকল্পের সাথে যুক্ত বালুরমাঠ ও বউবাজর এলাকায় সদস্য ও স্থানীয় কমিউনিটির প্রতিনিধিরা উপস্থিত থেকে নাটক

টি উপভোগ করেন। এছাড়াও বসতি এলাকার বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষও এ নাটকটি উপভোগ করেন এবং বর্জ্য ব্যবস্থাপনাসহ এলাকার পরিবেশ পরিষ্কার পরিচ্ছনতার ওপর ধারণা লাভ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: