সাম্প্রতিক পোস্ট

জনগোষ্ঠীর মতামতকে প্রাধান্য দিয়ে পরিকল্পনা করতে হবে

শ্যামনগর, সাতক্ষীরা থেকে বিশ্বজিৎ মন্ডল
বারসিক’র উদ্যোগে সম্প্রতি শ্যামনগরে দু’দিনব্যাপী প্রকল্প পর্যালোচনা ও পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় উপকূলীয় এলাকার সকল কর্মকর্তা, জনসংগঠন প্রতিনিধি, শতবাড়ির প্রতিনিধি, যুব সংগঠন সিডিও এবং এসএসটির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।


কর্মশালায় বারসিক পরিচালক এবিএম তৌহিদুল আলম মূল সহায়কের ভ‚মিকা পালন করেন। কর্মশালায় তিনি পিএলডিপি প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, প্রত্যাশা বারসিক’র পরিচিতি, ভিশন, মিশন, কর্মএলাকা, পরিবেশ-প্রতিবেশ, ইকোলজি, ইকোসিস্টেম, খাদ্য শুঙ্খল ইত্যাদি ইস্যুভিত্তিক বিষয় নিয়ে ধারণা প্রদান করেন। এছাড়াও বিগত বছরের কাজের অগ্রগতি, সীমাবদ্ধতা, ঝুঁকি নিয়ে দলীয় অনুশীলনের মাধ্যমে কাজের সফলতা এবং সমস্যাসমূহ উপস্থাপন করা হয়।


কর্মশালার ২য় দিনে প্রকল্পের জন্য চলতি বছরের যে পরিকল্পনা তৈরি হয় তার প্রক্রিয়া এবং আগামী এক বছরের খসড়া পরিকল্পনা সহভাগিতা করেন আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথী পাল। সাথে জনসংগঠন, শত বাড়ি এবং যুব প্রতিনিধিরা তাদের কর্মপরিকল্পনা এবং সমস্যা সমুহ তুলে ধরেন।


এরপর মূল সহায়ক কি কর্মস‚চি গ্রহণ করা হবে সে বিষয়ে একটি কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য দিক নির্দেশনা প্রদান করেন। প্রতিটি কর্মস‚চি কিভাবে বাস্তবায়ন করা হবে এবং এলাকাকে প্রাধান্য দিয়ে কিভাবে করা হবে সেই সম্পর্কে ধারণা দান করেন।
প্রশিক্ষণে বারসিক উপকূলীয় অঞ্চলে পিএলডিপি প্রকল্পের জন্য প্রণয়নকৃত খসড়া কর্মপরিকল্পনাটিতে প্রকল্পের সামর্থ্য অনুসারে, জনগোষ্ঠীর মতামতকে প্রাধান্য দিয়ে চুড়ান্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: