রাজশাহীতে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহীতে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী থেকে রিনা টুডু

বারসিক’র উদ্যোগে সম্প্রতি রাজশাহী জেলা তানোর থানা ৫নং তালন্দ ইউনিয়ন, মোহর গ্রাম সংগঠন ব্যবস্থাপনা এবং কমিউনিটি এ্যাডভোকেসি বিষয়ক অভিজ্ঞতা বিনিময় ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বরেন্দ্র অঞ্চলের ১৭টি জনসংগঠনের সভানেএী ও সহ-সভানেএীসহ ৫০ জন মানুষ অংশগ্রহণ করেন।

বারসিক’র সমন্বয়কারী শহিদুল ইসলাম সকল সদস্য সংগঠনের মাধ্যমে কি কি উন্নয়নমূলক কাজ গুলো করেছেন বা করে আসছেন সেগুলোকে উপস্থাপন করার জন্য আহ্বান জানান। প্রতিটি সংগঠিই তাদের কর্মসূচি ও পরিকল্পনা উপস্থাপন করার পাশাপাশি তাদের সমস্যাগুলোও তুলে ধরেন।

অনুষ্ঠানে চিচিলিয়া হাসদা আরো বলেন, ‘আমাদের মাহালি পাড়া গ্রামের খাবার পানির সংকট প্রায় অনেক বছর ধরে। কিন্তু আমরা বিভিন্ন জায়গায় যোগাযোগ করেছি কোনো কাজ হয়নি। পরে বারসিক’র সহযোগিতায় আমরা রাজশাহীতে পানির জন্য মানববন্ধন করেছি, পরে বিভিন্ন এনজিও আমাদের সাথে যোগাযোগ করে। এভাবে আমরা খাবার পানির সঙ্কট মোকাবিলা করি।’ তিনি আরও বলেন, ‘পুকুর থেকে পানি না আনতে দেওয়ার কারণে আমরা বেশি সবজি চাষ করতে পারিনা। তাই আমরা রান্নার পরিত্যক্ত পানি সবজি গাছে ব্যবহার করে পরিবার সবজি চাষ করি।’ অনুষষ্ঠানে সংগঠনের সকল সদস্য বারসিককে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘বারসিক না থাকলে আমরা এতোটা উন্নয়নমূলক কাজগুলো করতে পারতাম না। পরিচয় পর্ব দিয়ে শুরু করেন।

উল্লেখ্য, অনুষ্ঠান শুরু করার আগে বরেন্দ্র অঞ্চলের ধান গবেষক ও সংরক্ষক ইউসুফ মোল্লার স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

happy wheels 2

Comments