সাম্প্রতিক পোস্ট

সবুজ প্রকৃতি গড়ার প্রত্যয়ে নেত্রকোনার যুব সমাজ

নেত্রকোনা থেকে পার্বতী রাণী সিংহ’

dsc04431নবায়নযোগ্য শক্তি ব্যবহার করি, পরিবেশ ও জীবন সুস্থ রাখি’ এই স্লোগানকে সামনে রেখে সম্মিলিত যুব সমাজ, সমকাল সুহৃদ সমাবেশ জেলা কমিটি, প্রথম আলো বন্ধুসভা এবং বারসিক’র উদ্যোগে সম্প্রতি নেত্রকোনায় দিনব্যাপী ‘সবুজ জ্বালানি ও জলবায়ু যুব উৎসব’ অনুষ্ঠিত হয়। জেলা শহরের ছোট বাজারে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত উৎসবে প্র্রধান অতিথি হিসেবে উৎসব উদ্বোধন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আজিজ হায়দার ভূঁইয়া। উদ্বোধনের পরপরই শহীদ মিনার থেকে শোভাযাত্রা বের করা হয়। উৎসবে জেলার বিভিন্ন এলাকা থেকে ২৮টি যুব সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

dsc04424-1
উদ্বোধনের পর আটপাড়া শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি আবদুল হেলিম খানের সভাপতিত্বে ও সম্মিলিত যুব সমাজের সদস্য রনি খানের পরিচালনায় উৎসব অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন প্রখ্যাত লেখক অধ্যাপক যতীন সরকার, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মিজানুর রহমান, লোকসংস্কৃতি গবেষক মুক্তিযোদ্ধা গোলাম এরশাদুর রহমান, মদন জোবাইদা রহমান মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আনোয়ার হাসান, সমকাল সুহৃদ সমাবেশ জেলা কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সাহা, বারসিক’র সমন্বয়কারী সৈয়দ আলী বিশ্বাস, আঞ্চলিক সমন্বয়কারী মো: অহিদুর রহমান, শিক্ষক আজহারুল  হক তুহিন, তপতী শর্মা, ‘আমরাই পারি’ যুব সংগঠনের সভাপতি আল আমিন শেখসহ প্রমুখ। আলোচনায় প্রধান আলোচক যতীন সরকার পরিবেশ দূষণ, দখল ও ধ্বংসের জন্য যারা দায়ি তাদের প্রতি ঘৃণা জ্ঞাপন করেন। তিনি যুব সমাজের প্রতি আহ্বান জানান যাতে তারা কথায় ও কাজে দেশপ্রেম ধারণ করে কাজ করেন।

dsc04386
উৎসবের বিকেলের অধিবেশনে সমকাল সুহৃদ সমাবেশের সদস্য আদিবাসী শিল্পী যীপ্ত ম্রি, বাসন্তী সাহা, সৌরভ তালুকদার, জাকারিয়া রিজন গান পরিবেশন এবং শাওন ও ঐতি সাহা নৃত্য পরিবেশন করেন। এছাড়াও উৎসবে সবুজ জ্বালানি সুরক্ষায় আগামী দিনের কর্মসূচি ঘোষণা ও শপথ, সবুজ জ্বালানি ও ভুতের ভাবনা বিষয়ক নাটক ও সংসারগীত  পরিবেশিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য কার্যক্রমের পাশাপাশি সবুজ নেত্রকোনা গড়তে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়। একটি  ৬০ ফুট লম্বা সাদা কাপড়ে নেত্রকোনার সব যুবক, যুবতী, শিক্ষার্থী তাদের সবুজ চিন্তা, ভাবনা ও মনের কথা লিখে জানিয়ে দেন।

উৎসবের অন্যতম আর্কষণ ছিলো প্রকৃতি, পরিবেশ ও প্রতিবেশকে রক্ষা এবং সুবজ চিন্তায় যারা বিভিন্নভাবে অবদান রেখেছেন তাঁদেরকে স্বীকৃতি হিসেবে সম্মাননা স্মারক প্রদান। এই মানদ-কে ভিত্তি করে সম্মাননা স্মারক প্রদান করা হয় বৃক্ষপ্রেমিক কবিরাজ মো. আ. হামিদ, হাজী ফয়েজ উদ্দিন আকন্দ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহারুল হক তুহিন, কৃষক খায়রুল ইসলাম, কলমাকান্দার আদিবাসী নারী সবিতা মানখিন, ধোঁয়াবিহীন গ্রামীণ চুলা তৈরি করে পরিবেশ ও স্বাস্থ্য রক্ষায় ভূমিকা রাখার জন্য আটপাড়ার কৃষাণী হাওয়া আক্তার, নেত্রকোনার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুজ্জামানকে ।

happy wheels 2