সাম্প্রতিক পোস্ট

সকল মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম

জন্মদাতা মাতা, দেশ মাতা, জগত মাতা, মা মাটি মোহনা, নদী মাতা আরো হাজার বিশেষণ যার তিনি হলেন আমার মা, তোমার মা সকলের মা, ও জগতের মাতা। সৃষ্টির DSC03319আদি রহস্যে সৃষ্টিকর্তা নিজেই মাকে স্বীকৃতি দিয়েছেন। শুধু তাই নয় হযরত ফাতেমাকে (আ:) ‘মা’ বলে সম্ভোধন করেছেন। সকল ধর্মের অমীয় বাণীতে বলা আছে, স্রষ্টার পরই মা এর স্থান। আমরা সকলেই মা এর জন্যই ধরাধামে এসেছি। তাই জন্মদাতা মাতা এর পাশাপাশি দেশমাতাকেও সমানভাবে ভালোবাসতে হবে।

গতকাল বিশ্ব ‘মা’ দিবস উপলক্ষে মানিকগঞ্জে বারসিক’র উদ্যোগে এবং সংগ্রামী নারী দিপালী রাণী দাস এর সভাপতিত্বে নারীর প্রতি সকল ধরনের নির্যাতন বন্ধ ও নিরাপদ পরিবেশের দাবিতে আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখতে গিয়ে বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায় বলেন, “সকল মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করি। পরিবারে প্রতিটি শিশুর বেড়ে উঠা মায়ের রয়েছে অসীম অবদান।” স্যাকের নির্বাহী প্রধান এবং পরিবেশবাদী সংগঠক এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ বলেন, “মা দিবসে নিজের মায়ের পাশাপাশি দেশমাতার কথা স্মরণ করতে হবে। দেশমাতাকে ভালোবাসতে হবে।”

DSC03320
অনুষ্ঠানে আলোচনা ও আবৃত্তি করেন বিশিষ্ট শিক্ষানুরাগী প্রফেসর ডা: উর্মিলা রায়। তিনি মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার নির্দশন স্বরূপ তাৎক্ষণিক কবিতা লিখে উপস্থাপন করেন।

এছাড়াও ‘মা’ দিবসকে কেন্দ্র করে আয়োজিত মায়ের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন বিশিষ্ট নারী নেত্রী শ্রীমতি লক্ষ্মী চ্যাটার্জী, শিক্ষক নেতা মজিবর রহমান মাস্টার, শিশু সংগঠক ইকবাল হোসেন কচি, নুরজাহান বেগম, প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার, নীলিমা রাণী দাস প্রমুখ।

আলচনায় অংশগ্রহণকারীগণ  বছরে একদিনই শুধু নয়; প্রতিদিনই মায়ের প্রতি সম্মান ও ভালোবাসার ওপর গুরুত্বারোপ করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: