সাম্প্রতিক পোস্ট

আমার ইউনিয়ন আমার দায়িত্ব

রাজশাহী থেকে জাহিদ আলী:
স্থানীয় সরকারের সবচেয়ে জনগনের কাছের প্রতিষ্ঠান হচ্ছে ইউনিয়ন পরিষদ। গ্রামের সাধারণ মানুষ স্থানীয় সরকারের প্রতিষ্ঠান হিসাবে সেবা পায় ইউনিয়ন পরিষদ থেকে। ইউনয়ন পরিষদের সেবা ও পরিসেবা বিষয়ক সুবিধা পেতে সবার আগে জানা দরকার ইউনিয়ন পরিষদের অন্তর্গত কোন কোন প্রতিষ্ঠান আছে এবং সেগুলো কিভাবে কাজ করে? এই রকম ভাবনা থেকেই তানোর উপজেলার মোহর গ্রামের ‘স্বপ্ন আশার আলো সংগঠন’ এর সদস্যরা ইউনিয়ন পরিষদ কোন কোন বিষয়ে সেবা দেয়, ইউনিয়ন পষিদের অন্তর্গত কোন কোন প্রতিষ্ঠান আছে এবং তাদের সেবা কিভাবে পাওয়া যায়, প্রভৃতি বিষয়ে নিয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও ইউপি সচিব এর সাথে যোগাযোগ করে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সংগঠনের সদস্যদের সাধুবাদ জানান এবং ইউনিয়ন পরিষদের অন্তর্গত প্রতিষ্ঠান,  এক নজরে ইউনিয়ন পরিষদে কোন কোন বিষয়ে সেবা থাকতে পারে সেই সব সম্বলিত একটি তথ্য সংগ্রহ করার জন্য আহবান জানান।

DSC01263সংগঠনের সদস্যরা প্রাথমিক ভাবে আদমশুমরারী প্রতিবেদন, অনলাইনে ইউনিয়ন পরিষদের তথ্য গুলো সন্নিবেশিত করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব এর সাথে মিলিয়ে যোজন বিয়োজনের কাজ গুলো সম্পন্ন করেন। সংগঠনের সদস্যরা একনজরে ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন পষিদের সেবাদানকারী সরকারী প্রতিষ্ঠানের কর্মরত ব্যক্তিদের নাম ও মোবাইল নাম্বার, গ্রাম পুলিশের মোবাইল নাম্বার, গ্রাম আদালতে সেবা পাবার প্রক্রিয়া, গ্রাম আদালত অবমাননার ক্ষেত্রসমুহ, জন্মনিবন্ধন ফি, ইউনিয়নে বয়স্ক ও বিধবা ভাতার তথ্য, ইউনিয়ন পরিষদের জরুরী সেবা প্রাপ্তিতে প্রতিষ্ঠানের নাম ও মোবাইল নাম্বার সম্বলিত তথ্য সংগ্রহণ পূর্বক বারসিক’র সহায়তায় ফেস্টুন তৈরী করে আজ ইউনিয়ন পরিষদের দেয়ালে টানানো হয়।

DSC01253স্বপ্ন আশার আলো সংগঠন, ইউনিয়ন পরিষদ ও বারসিক’র এই যৌথ কার্যক্রম সম্পর্কে তালন্দ ইউনিয়ন পরিষদ আবুল কাশেম জানান, “গ্রামে অনেক মানুষ ইউনিয়ন পরিষদের তথ্য জানতে চায়। পরিষদের অন্তর্গত সরকারী-বেসরকারী সেবা সম্পর্কে জানতে চায়। আজকের এই উদ্যোগ গ্রামের মানুষের ইউনিয়ন পরিষদের তথ্য সহায়তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।” ইউপি সদস্য হয়রত আলী জানান, “গ্রাম আদালতের বিচার সহজেই আমরা করে থাকি। আজকের এই প্রকাশনা মাধ্যমে কিভাবে এবং কোন কোন ক্ষেত্রে আদালতের মামলা করতে পারবে সে বিষয়ে মানুষ অবগত হতে পারবে। তিনি আরো বলেন, “গ্রাম আদালতে মামলা চলকালে অনেক সময় বিশৃংখলার সৃষ্টি হয়। গ্রাম আদালত অবমাননার বিধি সম্পর্কিত তথ্য সুবিচার করার ক্ষেত্রে সহায়ক হবে।”

ইউনিয়ন সদস্য আলেকজান বেগম জানান “ইউনিয়ন পরিষদ ও গ্রামে থাকাকালীন মানুষজন আমাদের সেবা সম্পর্কিত অনেক প্রশ্ন করে এই তথ্য বোর্ড গ্রামের মানুষের তথ্য পেতে সহায়তা করবে। ইউনিয়ন পরিষদ সচিব রাসেল রহমান জানান, “তথ্যই শক্তি। তথ্য না জানার জন্য যেমন মানুষ সুবিধা থেকে বঞ্চিত হয়। আবার আবার সঠিক তথ্য জানার ফলে সেবা গ্রহন ও প্রদানে সহজ হয়।”

‘স্বপ্ন আশার আলো সংগঠন’র সভাপতি সবজুল ইসলাম জানান, “ইউনিয়ন পরিষদ আমাদের সরকারী সেবা পাবার কাজের প্রতিষ্ঠান। সঠিক তথ্য না জানার জন্য আমরা নিজেরা পরিষদের অনেক সেবা থেকে বঞ্চিত হই। আবার প্রক্রিয়া না জানার জন্য সেবা পেতে বিলম্ব হয়। গ্রামের মানুষ পরিষদের সকল সেবা যেন সঠিক নিয়ম মেনে স্বল্প সময়ে পেয়ে থাকে এই প্রচেষ্টা আমাদের ছিল। যা আজ বাস্তবায়ন হলো”।

রাষ্ট্রের নাগরিক মাত্রই তার তথ্য সেবা পাওয়ার অধিকার রয়েছে। ইউনিয়ন পরিষদের দোড়গোড়ায় সেবা পেতে সবার আগে প্রয়োজন সঠিক তথ্য জানা। এটি জানানো যেমন রাষ্ট্রের প্রতিষ্ঠান হিসাবে ইউনিয়ন পরিষদের দায়িত্ব এবং তথ্য সম্পর্কে জানাও নাগরিকের দায়িত্ব।

happy wheels 2

Comments

%d bloggers like this: