সাম্প্রতিক পোস্ট

পরিবেশ সচেতনতা নিয়ে রাজশাহীর তরুণীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বোধ’

পরিবেশ সচেতনতা নিয়ে রাজশাহীর তরুণীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বোধ’

রাজশাহী থেকে শামীউল আলীম শাওন

তরুণরা এখন নানা দিক থেকেই দক্ষ। তাদের সৃষ্টিশীলতা দিনে দিনে যেমন নিজের উন্নয়নে পথকে এগিয়ে দিচ্ছে তেমনি সমাজকে সচেতন করতে ভূমিকা পালন করছে। সচেতনতা ছড়িয়ে দেয়া যায় নানাভাবে, নানা উদ্যোগে। দিনে দিনে নগরায়ণ বেড়ে চলেছে । একই সাথে পাল্লা দিয়ে বাড়ছে নগরের আবর্জনা ও পরিবেশ দূষণ। সচেতন তরুণ বসে নেই। নানা উদ্যোগ আর কাজ দিয়েই তারা প্রমাণ করছে পরিবেশ ভালো রাখার। পরিচ্ছন্ন রাখার। আলোচনা আর আড্ডার মধ্যে দিয়েই পরিবেশ সচেতনার কথাগুলো উঠে আসে এক থেকে আরেকজনের মধ্যে। কেউ সৃষ্টিশীল গান গায়। কেউ কবিতা লিখে। আবার কেউ নাটক বা চলচ্চিত্র তৈরি করে মানুষকে সচেতন করতে। তেমনি একজন সহসী তরুণী আয়েশা শেখ। পরিবেশ সচেতনতা এবং পরিচ্ছন্নতা নিয়ে তিনি এবার স্বল্পদৈর্ঘ্য চলচিত্র ‘বোধ’ সৃষ্টি করলেন। ঘটনা এরকম-

Short Film Bodh_Model (2)

একটি ছেলে প্রতিদিন সকালে বাড়ি থেকে বের হয়। এরপর চিপস, চুইংগামসহ বিভিন্ন ধরণের পণ্যের মোড়ক বা উচ্ছিষ্ট শহরের বিভিন্ন রাস্তার যেখানে সেখানে ছুঁড়ে ফেলে দেয়। এভাবেই প্রতিনিয়ত পরিবেশ নষ্ট করে আলভী নামের ছেলেটি। অপরদিকে একটি মেয়ে সারা। যে কিনা ছেলেটির থেকে সম্পূর্ণ ভিন্ন। সারা সমাজের একজন সচেতন নাগরিক। সেই মেয়েটি রাস্তার যেখানে সেখানে পণ্যের মোড়ক কিংবা উচ্ছিষ্ট ছুঁড়ে ফেলা একদম পছন্দ করে না, সেগুলোকে ময়লা আবর্জনা ফেলার জন্য নির্ধারিত ডাস্টবিন বা স্থানে ফেলে। একদিন আলভীর ছোটবোন রাস্তায় পড়ে থাকা উচ্ছিষ্টের কারণে পিছলে পড়ে শরীরে আঘাত পায়। সেটা দেখে আলভী মনে কষ্ট পায়। এ ঘটনার পর আলভী তার বদ অভ্যাসটা একসময় পাল্টে ফেলে। হয়ে যায় সচেতন নাগরিক।

Short Film Bodh_Model (1)

এমনই একটি ঘটনা নিয়ে তৈরি করা হয়েছে জনসচেতনতা মূলক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বোধ’। ‘বোধ’ চলচ্চিত্রে সচেতন নারীর চরিত্রে অভিনয় করেছেন উদীয়মান তরুণ অভিনেত্রী আয়েশা শেখ। এটা আয়েশা শেখ অভিনীত দ্বিতীয় চলচ্চিত্র। আয়েশা গতবছর ‘দীঘি’ শিরোনামের একটি চলচ্চিত্রে বিধবা মহিলার চরিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। তিনি রাজশাহী সরকারি মহিলা কলেজের মানবিক বিভাগের শিক্ষার্থী। এবছরের এইচএসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তিনি। ফরিদপুর জেলায় তার বাড়ি হলেও বর্তমানে তিনি পরিবারের সঙ্গে রাজশাহীর শালবাগান এলাকাতে বসবাস করেন।

তৌফিক সাবাব’র লেখা গল্প নিয়ে নির্মিত ‘বোধ’ চলচ্চিত্রে আয়েশা শেখ ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, আরএস রাব্বি, সূবর্ণ নাজিয়া, আসমাউল হক, দিয়া শেখ, আসিফ ইসলাম প্রমূখ। ‘বোধ’ চলচ্চিত্রটির চিত্রনাট্য, চিত্রগ্রহণ ও পরিচালনা করেছেন, বাংলাদেশের জনপ্রিয় তরুণ নির্মাতা শাহারিয়ার চয়ন। প্রযোজনা প্রতিষ্ঠান ড্রিম মেকিং প্রডাকশন চলচ্চিত্রটি নির্মাণ করছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: