সাম্প্রতিক পোস্ট

মুক্তিযোদ্ধা কাঁকন বিবির প্রতি বারসিকনিউজ এর শ্রদ্ধা

মুক্তিযোদ্ধা কাঁকন বিবি মারা গেছেন। গতকাল বুধবার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

কাঁকন বিবি ১৯১৫ সালে সুনামগঞ্জের সীমান্ত এলাকার খাসিয়া পল্লীতে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৩ বছর। প্রসঙ্গত, গত বছর ২১ জুলাই ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হলে ওসমানী মেডিকেলে চিকিৎসা নেন কাঁকন বিবি। কয়েকদিন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়িতে ফিরেছিলেন এই মুক্তিযোদ্ধা।

Kakon Bibi

কাঁকন বিবি ১৯৭১ সালে তিনদিনের কন্যা সন্তান সখিনাকে রেখে যুদ্ধে চলে যান। মুক্তিযোদ্ধাদের গুপ্তচর হিসেবে কাজ করতে গিয়ে তিনি রাজাকারদের হাতে শ্লীলতাহানির শিকার হন। তিনি কেবল গুপ্তচর হিসেবেই কাজ করেননি, সম্মুখ যুদ্ধেও অংশ নেন। ১৯৭১ এর জুনে পাকিস্তানি বাহিনীর কাছে ধরা পড়েন কাঁকন বিবি। তাদের বাঙ্কারে দিনের পর দিন অমানুষিকভাবে নির্যাতন সহ্য করতে হয় তাঁকে। এরপর তাকে ছেড়ে দেয়া হয়। তখনই কাঁকন বিবি পাকিস্তানের বিরুদ্ধে সক্রিয়ভাবে মাঠে নামার সিদ্ধান্ত নেন।

বারসিক পরিবারের সাথে কাঁকন বিবির সখ্যতা ছিল। তিনি ঢাকায় বারসিক অফিসে সবার সাথে দেখা করতে ২০০৬ সালে ঢাকায় আসেন। এই মুক্তিযোদ্ধাকে সম্মান জানানোর জন্য বারসিক পরিবারের পক্ষ থেকেও একটি বিশেষ ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে, যা এখনও বারসিক’র সংরক্ষণে রয়েছে। আলাপচারিতায় কাঁকন বিবি তাঁর নানান অভিজ্ঞতার কথা তুলে ধরেন বারসিক পরিবারকে। এই মুক্তিযোদ্ধার মৃত্যুতে বারসিক পরিবার গভীর শোক প্রকাশ করছে।

happy wheels 2