সাম্প্রতিক পোস্ট

এসো শিখি স্বাস্থ্য বিধি

এসো শিখি স্বাস্থ্য বিধি

রাজশাহী থেকে শহিদুল ইসলাম শহিদ

রাজশাহী গোদাগাড়ী উপজেলার রিশিকুল এলাকার নারী, শিশু, প্রবীণসহ সকল মানুষের প্রত্যাশা রোগ নয় সুস্থ থাকতে চায়। তাদের এই প্রত্যাশা থেকেই আজ রিশিকুল উপস্বাস্থ্য কেন্দ্রে ‘স্বাস্থ্য শিক্ষার আসর’ আয়োজন করা হয়। রিশিকুল উপস্বাস্থ্য কেন্দ্র ও বারসিক‘র যৌথ আয়োজনে ‘এসো শিখি স্বাস্থ্য বিধি’ বিষয়ক স্বাস্থ্য সচেতনতামূলক অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

উক্ত আসরে ফার্মাসিস্ট মো. তোফাজ্জল হোসেন, রিশিকুল আনসার ভিডিপি ক্লাবের সভাপতি আয়নাল হক শান্ত, স্বপ্নের ভেলা সংগঠনের সহ সভাপতি, আতিকুর রহমান, সাধারণ সম্পাদক আরজেদ আলী, বারসিক সহযোগি কর্মসুচি কর্মকর্তা শহিদুল ইসলাম শহিদসহ নারী, শিক্ষার্থী ও প্রবীণরা উপস্থিত ছিলেন।

IMG_20180321_112350
স্বাস্থ্য বিধি সম্পর্কে মো. তোফাজ্জল হোসেন ফার্মাসিষ্ট বলেন, ‘বিগত সময় ধরে স্বাস্থ্য কেন্দ্রে সাধারণত সর্দি, কাশি, কৃমি, গ্যাষ্ট্রিক, ডায়রিয়া, আমশায় ইত্যাদি রোগের জন্য ঔষুধ সংগ্রহ করে অসুখ নিরাময় করে থাকেন। কিন্তু অনেক সময় নারীদের জটিল রোগগুলো শরীরে বাসা বাঁধলে লজ্জায় কারো সঙ্গে শেয়ার করা হয় না। ফলে দিন দিন তা কঠিন আকার ধারণ করে থাকে। যেমন নারীদের স্তন ক্যান্সার ও জরায়ু ক্যন্সার লক্ষণ দেখা দিলে পরামর্শ অনুযায়ী জরুরিভাবে যথাযথ স্থানে পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসা করলে সুস্থ হওয়া সম্ভব।”

তিনি আরও বলেন, “এছাড়াও অপরিচ্ছন্নতার কারণে চর্মরোগ দেখা দেয় বেশি। একটু সচেতন থাকলে এসব রোগ থেকে দুরে থাকা যায়। অপরিস্কার কাপড়, নোংরা পনি এড়িয়ে চললে চর্মরোগ কম হয়। অনেক সময় খাবার ঢেকে না রাখার কারণে মাছি বসে আর এসব খাবার খেয়ে পেটের সমস্যা দেখা দেয়। সুস্থ থাকতে হলে পরিচ্ছন্ন খাবার ও পরিষ্কার পোষাক পরা জরুরি।”

IMG_20180321_112928
উক্ত স্বাস্থ্য শিক্ষার আসরে নারীরা জানান, স্বাস্থ্য শিক্ষা সম্পর্কে মাঝে মধ্যে এ ধরনের আয়োজন করলে তাঁরা অনেকে স্বাস্থ্য বিধি সম্পর্কে জানতে পারবেন। তাই ফার্মাসিস্ট মো. তোফাজ্জল হোসেনকে ২-৩ মাস পরপর এ ধরনের আয়োজন করার অনুরোধ জানান নারীরা।

happy wheels 2

Comments

%d bloggers like this: