সাম্প্রতিক পোস্ট

উন্নত স্যানিটেশনই সুস্থ জীবন

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

স্যানিটেশন হল প্রাণীর মলমূত্র, ময়লা পানি এবং আবর্জনা পরিস্কার করার সঠিক উপায়। মল ত্যাগের (যত্রতত্র) অভ্যাস পরিবর্তন, উন্নত ল্যাট্রিন ব্যবহারে উদ্বুদ্ধ করা, পরিবেশ সংরক্ষণ এবং উন্নততর স্বাস্থ্য আচার পালনে অভ্যস্ত করে তোলার নামই হল উন্নত স্যানিটেশন।

উন্নত স্যানিটেশানই সুস্থ্য জীবন (1)

“পয়ঃবর্জ্যরে সুষ্ঠু ব্যবস্থাপনা-উন্নত স্যানিটেশন সম্ভাবনা” ও পরিচ্ছন্ন হাত, সুন্দর হাত” এই স্লোগানে শ্যামনগর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের আয়োজনে এবং উপজেলায় কর্মরত বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংগঠনের সহযোগিতায় আজ ২৪ অক্টোবর ২০১৭ জাতীয় স্যানিটেশন মাস ২০১৭ উদযাপন করা হয়েছে। সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে উপজেলা হলরুমে এক আলোচনায় সমবেত হয়।

উন্নত স্যানিটেশানই সুস্থ্য জীবন (2)
লিডার্স প্রতিষ্ঠানের কর্মকর্তা শাহীন ইসলাম এর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বারসিক’র পার্থ সারথী পাল, ফ্রেন্ডসীপ’র মো. আক্তারুজ্জামান, সুশীলনের মো. গিয়াস উদ্দীন, ওয়ার্ল্ড ভিশনের নবযাত্রা’র মো. আব্দুস সাত্তার, শ্যামনগর থানার এস.আই রমজান গাজী, প্রেসক্লাবের সভাপতি জিএম আকবর কবীর, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মহসিন উল-মুলক প্রমূখ।

আলোচনায় বক্তারা বলেন, “আমাদের জীবন ও পরিবেশ সুস্থ রাখতে হলে সমাজের সকল স্তরের মানুষকে একযোগে এগিয়ে আসতে হবে। স্কুল কলেজ শিক্ষার্থী ও যুবসহ সবাইকে সচেতন করে তুলতে হবে। নারী, শিশু ও প্রতিবন্ধী বান্ধব ল্যাট্রিন ব্যবস্থা ও স্যানিটেশন ব্যবস্থা করতে হবে।”

উন্নত স্যানিটেশানই সুস্থ্য জীবন (3)
গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় প্রতিবন্ধীদের জন্য বিশেষ স্যানিটেশন ব্যবস্থা চাই এবং প্রতিটি দুর্যোগ আশ্রয়কেন্দ্রে নারীদের জন্য পৃথক টয়লেট চাই এই দুটি দাবি সম্বলিত প্লাকার্ড হাতে নিয়ে উক্ত জাতীয় স্যানিটেশন মাস ২০১৭ উদযাপন অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

সকলের জন্য স্বাস্থ্যসম্মত জীবন ও সুস্থ পরিবেশ এবং নিরাপদ স্যানিটেশন নিশ্চিতকরণের মধ্য দিয়ে দেশ উন্নয়নের দিকে ধাবিত হয়। পরিবার, সমাজ তথা রাষ্ট্রের সামগ্রিক উন্নয়নে সবার জন্য নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: