সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে স্বাধীনতা দিবস উপলক্ষে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম, কমল চন্দ্র দত্ত ও ঋতু রবি দাস
আমরা বাঙালি, আমাদের জন্মভূমি বাংলাদেশ। ১৯৭১ সালের ২৬ শে মার্চ আমাদের জীবনে এক ঐতিহাসিক ঘটনা। এই দিনেই পাক বাহিনীদের থেকে বাঙালি বীর সেনারা বাংলাদেশের স্বাধীনতা ছিনিয়ে আনে। দীর্ঘ নয় মাস পরে এক রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়। ২৬ শে মার্চ সকালেই বারসিক কর্মীরা শহীদ মিনারে ফুল দিয়ে মহান মুক্তিসেনাদের স্মরণ করে।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘দলিত পঞ্চায়েত ফোরাম’ এর উদ্যোগে নওখ-া প্রান্তিক জনগোষ্ঠীর নারী ও শিশু কিশোরদের সাথে গ্রামীণ খেলাধুলার আয়োজন করা হয়েছে সম্প্রতি। অনুষ্ঠানে শিউলি মণিদাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন মহিলা কাউন্সিলর নাজমা আক্তার এবং মহিলা কাউন্সিলর রাজিয়া সুলতানা।


অনুষ্ঠানে নাজমা আক্তার বলেন, ‘আগের চাইতে এই জায়গা অনেক উন্নত হয়েছে। শিশু কিশোরদের মধ্যে শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষার ক্ষেত্রে অনেক উদ্যোগ গ্রহণ করেছেন। আমাদের সময় বই কিনতে অনেক কষ্ট হত। বই না পাওয়ার কারণে অনেকের লেখাপড়া বন্ধ হয়ে যেত। বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে বহুমুখী উদ্যেগ নেওয়াতে শিক্ষাক্ষেত্রে ঝরে পড়ার হার নেই বললেই চলে।’ অপর মহিলা কাউন্সিলর রাজিয়া সুলতানা বলেন, ‘বারসি’র মত একটি গবেষণাধর্মী প্রতিষ্ঠান খুব কমই দেখতে পাওয়া যায়। তারা যেভাবে প্রান্তিক নারী ও শিশু কিশোরদেরকে নিয়ে কাজ করছে এটা প্রশংসনীয়।’
আলোচনাসভায় মুক্তিসেনাদের আত্মত্যাগের কথা স্মরণ করা হয়।

happy wheels 2

Comments