সাম্প্রতিক পোস্ট

শুভ বাংলা নববর্ষ-১৪২৪

1-1পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ। হালখাতার মৌসুম। বা পুরাতন বছরকে বিদায় যাই বলি না কেন; এটা মূলত বাঙালির প্রাণের উৎসব। বাংলার জাতীয় উৎসব। কোন ধর্মের গন্ধ নেই, নেই কোন বর্ণ বা জাতি’র ছোঁয়াচে রূপ কিংবা সাম্প্রদায়িকতার রসালো আভাস। তবুও পহেলা বৈশাখ প্রকৃতি আর উদযাপনের রঙে বর্ণিল, আনন্দের মাতাল রসে মাতোয়ারা আর নানান দেশীয় খাবারের গন্ধে পাগলপারা।

পহেলা বৈশাখ এর ইতিহাস না ঘেটে বরং এর উদযাপনই যেন বাঙালির কাছে সবসময় বড় হয়ে দাঁড়িয়েছে বারবার। আর সময়ের পরিক্রমায় এটি বাংলা সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। তাই তো পহেলা বৈশাখ মানে নতুন বছর, নতুন নতুন খাবার, পোশাক, বাড়িতে অতিথি, দোকানের নতুন হিসাবের খাতা। শিশু, কিশোর আর যুবাদের জন্য আনন্দ উৎসবের এক অন্য রকম দিন।

পহেলা বৈশাখ মানে হালখাতা কিংবা গ্রামে-গঞ্জে বৈশাখী মেলা, লাঠি খেলা, ঘৌড় দৌড়, ঘুড়ি উৎসব, পিঠা পুলি, মিষ্টি, নতুন চালের পান্তা ভাত। আর নগর সংস্করণ হচ্ছে মঙ্গল শোভাযাত্রা বা আনন্দ র‌্যালি, কনসার্ট আর ঘোরাঘুরি। এগুলোর সম্মিলনই পহেলা বৈশাখ। তাই বারাসিক নিউজ এর সকল পাঠক, লেখক এবং শুভনাধ্যায়িকে জানাই নতুন বছরের শুভেচ্ছা। ‘শুভ পহেলা বৈশাখ- ১৪২৪।’

আসুন নতুন বছরে আমরা নতুনভাবে শপথ নিই নিজেকে শুদ্ধ করার, অতীতের ক্লান্তি ও অপরাগতা ভুলে নতুনভাবে নিজেকে সজ্জিত নতুন করে। সবাই শান্তি, শ্রদ্ধা আর আনন্দের সাথে উদযাপন করি পহেলা বৈশাখ। পুরাতন বছরের সকল জরা জীর্ণতাকে পেছনে ফেলে বরণ করে নিই নতুৃন বছরকে। নতুন উদ্যমে এগিয়ে যাই অসীম সম্ভাবনার দিকে। সমৃদ্ধ করি নিজ পরিবার এবং দেশকে। ভালোবাসি প্রতিটি প্রাণ, প্রকৃতি এবং আমাদের এ সবুজ পৃথিবীর প্রতিটি উপাদানকে।

happy wheels 2
%d bloggers like this: