সাম্প্রতিক পোস্ট

নিজ দায়িত্বে প্রাণ ও প্রকৃতি রক্ষায় এগিয়ে আসতে হবে

সিংগাইর মানিকগঞ্জ থেকে শিমুল বিশ্বাস

 ‘জীববৈচিত্র্য সুরক্ষায় আমরাও সহযাত্রী’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকগঞ্জে পালিত হলো বিশ্ব জীববৈচিত্র্য দিবস ২০২১। কোভিড-১৯ জনিত সংকটের কারণে প্রতিবছরের ন্যায় আনুষ্ঠানিকতা করা সম্ভব না হলেও দিবসটি উপলক্ষে গত ২২ মে এক ভার্চুয়াল আলোচনা সভা আয়োজন করে জেলায় কর্মরত বারসিক ও পাখি লালন করি (পালক)।

পালকের আহব্বায়ক ইকবাল হোসেন খান (কচি) এর  সভাপতিত্বে এবং বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়ের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এ্যাভোকেট দীপক কুমার ঘোষ (‘স্যাক’ নির্বাহী পরিচালক ‘স্যাক’  মানিকগঞ্জ)। এছাড়া জীববৈচিত্র্য দিবসের আলোচনা অনুষ্ঠানে মানিকগঞ্জ জেলার হরিরামপুর, ঘিওর, মানিকগঞ্জ সদর এবং সিংগাইর উপজেলার ছাত্র-যুব, কৃষক, শিক্ষক, সুশীল সমাজের ব্যক্তিবর্গসহ বারসিক’র বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

 জীববৈচিত্র্য দিবসের আলোচনায় অংশগ্রহণকারী বক্তাগণ উল্লেখ করেন যে, চারদিকে প্রাকৃতিক বিপর্যয়, নদীভাঙন, নদীর নাব্যতা কমে যাওয়া, জলবায়ু পরিবর্তন, কৃষিসহ সকল ক্ষেত্রে মাত্রাতিরিক্ত রাসায়নিক এর ব্যবহার, পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার, অকারণে বন্য প্রাণির আবাসস্থলসহ পশু-পাখি নিধন এবং প্রাকৃতিক সম্পদের অপব্যবহারে প্রাণ ও প্রকৃতি আজ সংকটাপন্ন । তাই মানুষকে বাঁচতে হলে প্রাণ ও  প্রকৃতিকে রক্ষার সকল উদ্যোগ  নৈতিকতার ভিত্তিতে গ্রহণ করতে হবে।

তাছাড়া আলোচকগণ নিজ নিজ অবস্থানে থেকে মানিকগঞ্জ জেলার জীববৈচিত্র্য রক্ষার প্রত্যয় ব্যক্ত করেন। বিশেষ করে নদীর পানির বিশুদ্ধতা ও নদী ও খালের পরিচ্ছন্নতা রক্ষা,  ছোট ছোট খাল খননের জন্য দাবি উত্থাপন, কৃষিতে রাসায়নিকের পরিবর্তে জৈব কৃষির চর্চা বৃদ্ধি ও নিরাপদ খাদ্য উৎপাদন, প্লাস্টিকের ব্যবহার হ্রাস,  পুকুর সংস্কার ও সংরক্ষণ, পুরতান গাছ সংরক্ষণের উদ্যোগ গ্রহণ, ব্যক্তিগত ও যৌথ উদ্যোগে পরিবেশবান্ধব বৃক্ষরোপণ ইত্যাদি। এসব কর্মকাণ্ড পরিচলানার মধ্য দিয়ে মানিকগঞ্জ জেলাকে জীববৈচিত্র্য রক্ষার মডেল হিসাবে তুলের ধরার আহবান জানান।

happy wheels 2

Comments

%d bloggers like this: