সাম্প্রতিক পোস্ট

আসুন জীববৈচিত্র্যের প্রতি শ্রদ্ধাশীল হই

রাজশাহী থেকে সুলতানা খাতুন

গত ২২ শে মে বিশ্ব প্রাণবৈচিএ্য দিবস। এ দিবসটি প্রতিবছর বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে উদযাপন করা হয়। এরই ধারাবাহিকতায় গতকাল বারসিক’র সহযোগিতায় প্রসাদপাড়া সার্বিক গ্রাম উন্নয়ন সংগঠন ও তেতুঁলিয়া ডাঙ্গা সার্বিক গ্রাম উন্নয়ন সংগঠনে প্রাণবৈচিত্র্য রক্ষায় আমাদের ভূমিকা নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় সরকারের স্বাস্থ্যবিধি মেনে উক্ত এলাকার নারী, কৃষক ও বিভিন্ন পেশার মানুষ অংশগ্রহণ করেন। আলোচনায় অংশগ্রহণকারীরা বেশি করে গাছ লাগানো, পাখি শিকার বন্ধ এবং পশুপাখিদের আবাস স্থল নষ্ট না করার দাবি জানানো হয়।।

আ্লোচনায় বক্তারা বলেন, ‘আমাদের অধিকাংশ পুকুর ও জোযাখালী নদী শুকিয়ে যাওয়ার কারণে বৈচিত্র্য নষ্ট হচ্ছে। রাসায়নিক সার ও বিষের কারণে জমি নষ্ট হচ্ছে. উপকারী পোকামাকড়ও মারা যাচ্ছে। এছাড়া অচাষকৃত উদ্ভিদগুলো নষ্ট হয়ে যাচ্ছে। তাই প্রাণবৈচিত্র্য রক্ষায় সকলকে একযোগে কাজ করতে হবে।’ তারা আরও বলেন, ‘প্রাণবৈচিত্র্য না থাকলে আমাদের পরিবেশ ও জীবন প্রণালী এত সুন্দর হতো না, বিভিন্ন প্রাণের সমাহারের মধ্য দিয়ে প্রাণবৈচিত্র্য বেঁচে আছে।’

আলোচনা সভার পর বারসিক’র সহযোগিতায় তাদের প্রত্যেক অংশগ্রহণকারীকে তাদের চাহিদা অনুযায়ী দেশি জাতের ফলজ চারা বিতরণ করা হয়।

প্রাণবৈচিত্র্য রক্ষায় বিভিন্ন প্রজাতির গাছ বিশেষ ভুমিকা পালন করে থাকে। গাছ আমাদের পরিবেশকে সবুজ ও সুন্দর করে তোলে। তাই আমাদের সকলের প্রাণবৈচিত্র্য দিবসে শপথ করতে হবে যে. আমরা প্রাণবৈচিত্র্যের প্রতি শ্রদ্ধাশীল থাকবো।

happy wheels 2

Comments

%d bloggers like this: