জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তরুণরা অগ্রণী ভূমিকা রাখবে: লেখক ও গবেষক পাভেল পার্থ

রাজশাহী থেকে তানজিলা আক্তার

‘জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বে সবচেয়ে বড় সংকট। এর মোকাবিলায় তরুণরা অগ্রণী ভূমিকা পালন করতে পারেন এবং তারা তা করে দেখাচ্ছেন। তরুণরা নির্মোহ হয়ে কাজ করতে পারেন। তবে, এ ক্ষেত্রে দরকার যথাযথ অর্থায়ন ও সহযোগিতা।’ রাজশাহীতে গত বুধবার শুরু হওয়া বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ (বারসিক) এর আয়োজনে ২ দিন ব্যাপী জলবায়ু পরিবর্তন, সংকট, অভিযোজন ও সক্ষমতা বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় এ মন্তব্য করেন লেখক ও গবেষক এবং বারসিক’র শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য, জলবায়ু পরিবর্তন ও স্থিতিস্থাপকতা ইউনিটের পরিচালক পাভেল পার্থ।

গত বৃহস্পতিবার সকালে প্রশিক্ষণ ও গবেষণার লক্ষ্য-উদ্দেশ্য তুলে ধরে তিনি আরও বলেন, ‘তরুণরা বিশ্বে পরিবর্তন আনতে পারেন। শুভ কাজে তারা যে নির্ভয়’ এর জন্য বাংলাদেশ থেকে বেশি সংখ্যক তরুণ যাতে বিদেশে কপ বা জলবায়ু সম্পর্কিত সেমিনারে অংশ নিতে পারেন সে ব্যবস্থা করা দরকার।’ এসময় লেখক ও গবেষক পাভেল পার্থ, গবেষক ও বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম, উত্তরবঙ্গ মৌচাক সমিতির সভাপতি আবদুর রশিদসহ বিভিন্ন সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাজশাহীর তানোর উপজেলার মুন্ডুমালাতে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সমস্যার বিষয়ে গবেষণার অংশ হিসেবে কাজ করে ৩০ জন তরুণ -তরুণী। এতে ওঠে আসে বরেন্দ্র অঞ্চলের সবচেয়ে বড় সমস্যা পানি সংকটজনিত বিভিন্ন রকমের গল্প। যা তরুণ প্রজন্মকে কাজে লাগিয়ে জলবায়ু পরিবর্তন সমস্যা মোকাবিলায় সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করছেন বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ প্রতিষ্ঠানটি।

happy wheels 2

Comments