জেন্ডার বৈষম্য দূরীকরণে যুবরা ভালো ভূমিকা রাখতে পারে

মানিকগঞ্জ সিংগাইর থেকে শাহিনুর রহমান ও রিনা আক্তার
‘‘জেন্ডার ন্যায্যতা নিশ্চিত করি, নারীবান্ধব সমাজ গড়ি’’-এই স্লোগানকে সামনে রেখে গত সম্প্রতি বেসরকারি উন্নয়নমূলক গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র উদ্যোগে মানিকগঞ্জের সিঙ্গাইরে জেন্ডার ও বৈচিত্র্য সুরক্ষায় যুব সমাজের ভুমিকা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


কর্মশালায় সহায়ক হিসেবে ভূমিকা পালন করেন বারসিক কর্মকর্তা শিমুল কমার বিশ্বাস, শাহিনুর রহমান, রিনা আক্তার, বিউটি রানী সরকার। অনুষ্ঠানে কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মাছরাঙ্গা টিভির জেলা প্রতিনিধি সাংবাদিক গাজী ওয়াজেদ আলম লাবু, প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক আব্দুল মোমিন।


কর্মশালায় সেশনভিত্তিক আলোচনায় ভিপ কার্ডের সাহায্যে জেন্ডার এবং সেক্স বিষযে ধারণা প্রদান করা হয়। এছাড়া জেন্ডার ভূমিকা, নারীর ব্যয় সাশ্রয়ী কাজ, জেন্ডার বৈষম্যের ক্ষেত্র ও দূরীকরণের উপায় নিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় অংশগ্রহণকারীরা দুইটি দলে ভাগ হয়ে ব্রাউন পেপারে জেন্ডার ও বৈচিত্র্য সুরক্ষায় তাদের করণীয় বিষয়গুলো তুলে ধরেন।


কর্মশালায় বলা হয়, সমাজে নারী ও পুরুষের মধ্যে জৈবিক পার্থক্য ছাড়া আর কোন পার্থক্য নেই। তবে সমাজে নারী ও পুরুষের মধ্যে বৈষম্য বিদ্যমান রয়েছে, যা সমাজ কর্তৃক আরোপিত। সমাজ কর্তৃক আরোপিত এ সকল বৈষম্য ও পার্থক্য দূর করতে হলে পরিবার, সমাজ ও রাষ্ট্রে জেন্ডার ভূমিকার গুরুত্ব দিতে হবে।


আলোচনায় বলা হয়, নারীর পারিবারিক ব্যয় সাশ্রয়ী কাজগুলো অর্থনৈতিকভাবে মূল্যায়িত হলে এই বৈষম্য কিছুটা কমে আসবে। তাছাড়া, নারী নির্যাতন, বাল্য বিবাহ, র্যাাগিং, বুলিং, যৌতুক প্রতিরোধে সাংস্কৃতিক জাগরণ জোরদার করতে হবে। এই সাংষ্কৃতিক জাগরণ তৈরিতে যুব সমাজ একটি পরিবর্তনকারী এজেন্ট হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

happy wheels 2

Comments