‘সকল প্রাণের সাথে জড়িয়ে আছে আমাদের জীবন’

সিংগাইর, মানিকগঞ্জ থেকে সঞ্জিতা কির্ত্তুনীয়া ও অনন্যা আক্তার।
২২ মে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস। ‘আর নয় অঙ্গীকার, এবার হোক বাস্তবায়ন, প্রাণবৈচিত্র্য ফিরিয়ে আনি’- এই প্রতিপাদ্যের আলোকে গতকাল বারসিক’র উদ্যোগে ও স্থানীয় সংগঠনগুলোর অংশগ্রহণে সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের আটকড়িয়া (নিমতলা) গ্রামে দিবসটি উদযাপিত হয়েছে।


অনুষ্ঠানে শিশু, কিশোর, ছাত্র, শিক্ষক, প্রবীণ, কৃষক, কৃষাণীর অংশগ্রহণ করেন। আলোচনায় বারসিক প্রোগ্রাম সমন্বয়ক মাসুদুর রহমান জানান, মাটির স্বাস্থ্য ঠিক রেখে কৃষি কাজ সচল রাখতে হবে এবং সকল জীবনের জন্য সুস্থ সুন্দর জীবন নিশ্চিত করতে সব প্রাণির অস্তিতে¦ আমাদের শ্্রদ্ধাশীল হতে হবে। তিনি বলেন, ‘পৃথিবীতে সবাই আমরা একে অপরের সাথে জড়িত। সকল প্রাণের সাথে জড়িয়ে আছে আমাদের জীবন। কিন্তু আমাদের জমিতে ব্যাপক হারে রাসায়নিক কীটনাশক ব্যবহার করার ফলে ধ্বংস হচ্ছে অসংখ্য জীববৈচিত্র্য। এভাবে চলতে থাকলে একটা নির্দিষ্ট সময় পর আমাদের বেঁচে থাকা অসম্ভব হয়ে পড়বে। তাই সকল প্রাণকে রক্ষা করার দায়িত্বও আমাদের।’


অনুষ্ঠানে প্রাণবৈচিত্র্য দিবসে বৈচিত্র্যময় প্রাণের উপস্থিতি নিরূপনের লক্ষ্যে কৃষক কৃষাণীরা চারপাশে বেড়ে ওঠা বিভিন্ন অচাষকৃত উদ্ভিদের প্রদর্শনী করেন। নতুন প্রজন্মের শিশু কিশোরদের অচাষকৃত উদ্ভিদের উপকারিতা ও ঔষধি গুণাগুণ সম্পর্কে ধারণা প্রদান করেন স্থানীয় কৃষক মদন কুমার মন্ডল ও কৃষাণী বারুনী রানী। এতে করে শিশু কিশোরদের মাঝে অচাষকৃত উদ্ভিদের পুষ্টিগুণ সম্পর্কে জ্ঞান বৃদ্ধি পেয়েছে এবং সংরক্ষণের গুরুত্ববোধ জাগ্রত হয়েছে।


শুধু অচাষকৃত উদ্ভিদ নয়; পরিবেশের সকল প্রাণ, প্রকৃতি বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে সকলের সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হয়। শুধু অঙ্গীকার করেই আমরা সীমাবদ্ধ থাকবো না; বাস্তবায়নেও একসাথে কাজ করতে হবে আমাদেরই। প্রাণবৈচিত্র্য সংরক্ষণে আমরা সবাই মিলে কাজ করবো এবং প্রাণবৈচিত্র্য সুরক্ষিত রাখবো।

happy wheels 2

Comments