সরকারি সেবা প্রান্তজনের কাছে পৌঁছে দেওয়ার প্রত্যয়

আছিয়া আক্তার, সিংগাইর,মানিকগঞ্জ
“সকল প্রকার সরকারি সেবা ন্যায্যতার ভিত্তিতে চাই”- এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক ও স্বররুপপুর নারী উন্নয়ন সমিতির যৌথ আয়োজন গতকাল সকালে মানিকগঞ্জ সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের স্বরুপপুর সার্বজনীন মন্দিরে কমিউনিটি পর্যায়ে নারী নির্যাতন প্রতিরোধসহ টেকসই ক্ষমতায়নে সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে সরকারি- বেসরকারি সেবা প্রাপ্তিতে করণীয় বিষয়ক সংলাপ ও বৃক্ষ বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।


সভায় সংগঠনের সভাপতি ময়না রানী বিশ্বাস ও সাধারণ সম্পাদক যুথি সরকার ও বারসিক সহযোগী কর্মসূচি কর্মকর্তা আছিয়া আক্তারের সঞ্চালনায় কর্মসূচির ধারণা পাঠ করেন বারসিক সহযোগী কর্মসূচি কর্মকর্তা রিনা সিকদার।
সংলাপ ও বৃক্ষ বিতরণের প্রধান আলোচনায় অংশগ্রহণ করেন সিংগাইর উপজেলা সহকারী মহিলা বিষয়ক কর্মকর্তা মো. সালাউদ্দিন আহমেদ। আলোচনায় আরও অংশগ্রহণ করেন বায়রা ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ইউপি সদস্য শাহনাজ পারভীন, বারসিক প্রকল্প কর্মকর্তা মো. নজরুল ইসলাম। বিশিষ্ট সংগীত শিল্পী স্বপন বিশ্বাস প্রমুখ।


উপজেলা সহকারী মহিলা বিষয়ক কর্মকর্তা বলেন, ‘সরকার মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে মাতৃত্বকালীন ভাতা,শিশু ভাতা, নারীর ক্ষমতানে সেলাই, ব্লক বাটিক, বিউটিফিকেশনসহ আয়মূলক কর্মসূচি করে থাকে। শিশু ভাতা পাওয়ার ক্ষেত্রে গর্ভবতী নারীর বয়স ২০ থেকে ৩৫ এর মাঝে থাকতে হবে, এনআইডি কার্ড, স্বামী- স্ত্রীর ছবি, ৬ মাসের গর্ভবতীসহ সরকারী হাসপাতালের নিয়মিত চেকআপের কার্ড থাকতে হবে। জন্মনিবন্ধন অথাৎ বাল্য বিয়ে হলে সে এই ভাতা পাবে না।’ তিনি আরও বলেন, ‘সরকারি কিছু নিয়মকানুন পূরণ করে এই সুযোগগুলো নিতে পারেন।’ ইউপি সদস্য বলেন, বর্তমান ডিজিটাল সরকার সকল সেবা অনলাইন করেছে এবং সুযোগ সুবিধা মোবাইল নাম্বারে যাচ্ছে। গোপন করার কিছুই নেই। তারপরও আমরা জনপ্রতিনিধিরা ঘরে ঘরে পৌঁছে দিবো সকল সেবা।’

happy wheels 2

Comments