সাম্প্রতিক পোস্ট

‘সরকার দলিত জনগোষ্ঠীর উন্নয়নে দৃঢ়প্রতিজ্ঞ’-মানিকগঞ্জ জেলা প্রশাসক

মানিকগঞ্জ থেকে কমল চন্দ্র দত্ত
‘কাউকে পিছনে ফেলে নয়, সবাইকে নিয়ে উন্নয়ন’-এ বিষয়কে সামনে রেখে সম্প্রতি মানিকগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে করণীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ও বারসিক মানিকগঞ্জ ম্যানেজমেন্ট কমিটির সভাপতি শ্রীমতি লক্ষœী চ্যাটার্জীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন মানিকগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সানোয়ার হোসেন, জেলা মানবাধিকার ফোরামের সভাপতি এ্যাড. দীপক কুমার ঘোষ, বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়, মানিকগঞ্জ পৌর ক্ষুদ্র নৃগোষ্ঠী সমবায় সমিতির সভাপতি দশরথ রবিদাস, বড় বড়িয়াল মণিঋষি সংগঠনের সভাপতি মহেন্দ্র মনিদাস, দলিত ছাত্রকল্যাণ পরিষদের সহসভাপতি ঋতু রবিদাস, দলিত ছাত্রকল্যাণ পরিষদের সাংগঠনিক সম্পাদক বিশ^জিৎ দাস, বারসিক কর্মকর্তা রাশেদা আক্তার ও কমল চন্দ্র দত্ত প্রমুখ।


সভায় জেলা প্রশাসক বলেন, ‘দলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করছে এবং করে যাবে। সরকারের পাশাপাশি তাদের উন্নয়নে আমাদের সবাইকে এক সাথে কাজ করতে হবে।’ তিনি দলিতদের উদ্দেশ্যে বলেন, ‘আপনাদের ছেলেমেয়েদের উচ্চ ও কারিগরি শিক্ষায় এগিয়ে নিয়ে যাবার জন্য আপনাদের মানসিকভাবে আরও দৃঢ় হতে হবে। ছেলেমেয়েরা শিক্ষিত হলে নিজেরাই নিজেদের উন্নয়নে সক্ষম হবে।’
সভায় দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা বেশিকিছু দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য ছিলো: ঋষি জনগোষ্ঠীর দলিত হিসেবে স্বীকৃতিস্বরূপ পরিচয়পত্র প্রদান করা, রবিদাস জনগোষ্ঠীর( চর্মকার) কাজের জন্য নির্দিষ্ট স্থানগুলোতে শেডের ব্যবস্থা করা, রবিদাস জনগোষ্ঠীর বসবাসের জন্য সরকারি খাসজমি লিজ হিসেবে দেয়ার ব্যবস্থা করা, দলিত জনগোষ্ঠীর রেশনিং এর ব্যবস্থা করা এবং দলিত জনগোষ্ঠীর জন্য শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির কোটা রাখা।

দলিতদের দাবি পরিপ্রেক্ষিতে বেশ কিছু সিন্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে, সরকারি জেলা সমাজ সেবা অফিসের মাধ্যমে জেলা দলিত জনগোষ্ঠীর ডাটাবেজ করা, পৌর স্টিয়ারিং কমিটির সভায় বিষয়টি নিয়ে আলোচনা করা, রবিদাস সম্প্রদায়ের আবাসস্থল সমস্যার সংস্করণ ও স্থায়ী আশ্রয়নের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া, রবিদাস সম্প্রদায়ের চর্মকার কাজের জন্য কয়েকটি সুনির্দিষ্ট জায়গায় শেডের ব্যবস্থা করা, বড় বড়িয়াল মনিদাস পাড়ার সংযোগ রাস্তার জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদে আবেদন করা এবং দলিত শিক্ষার্থীদের স্কুলে ভর্তি, বেতন ফ্রি বা হাফ ফ্রি বিষয়ে ব্যবস্থা নেয়া।

happy wheels 2

Comments

%d bloggers like this: